প্রাথমিক শিক্ষকগণ আমাদের প্রথম শিক্ষাগুরু: জয়

ভারপ্রাপ্ত সভাপতি আল নাহিয়ান খান জয়
ভারপ্রাপ্ত সভাপতি আল নাহিয়ান খান জয়  © ফেসবুক

চলমান প্রাথমিক শিক্ষকদের আন্দোলনের যৌক্তিকতা উল্লেখ করে বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় ভারপ্রাপ্ত সভাপতি আল নাহিয়ান খান জয় বলেছেন, আমাদের শিক্ষা জীবনের শুরুটা প্রাথমিকের শিক্ষক দিয়েই। প্রাথমিকের শিক্ষকগণ আমাদের প্রথম শিক্ষাগুরু। এসময় তিনি প্রাথমিক শিক্ষকদের ২৩ অক্টোবরের মহাসমাবেশের সফলতা কামনা করেন।

রবিবার (২০ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয় কলা ভবনে প্রাথমিক শিক্ষকদের আন্দোলনে নেতৃস্থানীয় শিক্ষক নেতাদের সঙ্গে সৌজন্য সাক্ষাতে তিনি এসব কথা বলেন। এসময় তিনি বাংলাদেশ ছাত্রলীগের পক্ষ থেকে সার্বিক সহযোগিতার আশ্বাস দিয়ে বিষয়টি প্রধানমন্ত্রীকে অবহিত করার প্রতিশ্রুতি দেন।

আল নাহিয়ান খান জয় বলেন, প্রত্যেকটা শিক্ষার্থীর নিকট প্রাথমিক শিক্ষকদের আলাদা একটা যায়গা আছে। সমাজে তাদের আলাদা একটা সম্মান আছে। আপনারা আপনাদের কথা বলতে পারেন, দাবি-দাওয়া তুলে ধরতে পারেন। আমাদের সে বিষয়গুলো শোন উচিৎ।

এরআগে গত বৃহস্পতিবার (১৭ অক্টোবর) প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতন বৈষম্য নিরসনে আগামী ২২ অক্টোবরের মধ্যে দাবী বাস্তবায়ন না হলে ২৩ অক্টোবর ঢাকায় মহাসমাবেশের ঘোষণা দেন আন্দোলনরত শিক্ষক নেতারা। প্রাথমিক শিক্ষকদের ১৪টি সংগঠন নিয়ে গঠিত মোর্চা ‘বাংলাদেশ প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদ’র ব্যানারে এ সমাবেশ আহবান করা হয়েছে।

সংগঠনটির সদস্য সচিব মোহাম্মদ শামছুদ্দীন মাসুদ বলেন, গত বৃহস্পতিবার সকল বিদ্যালয়ে কর্ম বিরতি পালনের মাধ্যমে আমরা আমাদের ন্যায্য দাবীর কথা জানিয়ে দিয়েছি। আমরা মাননীয় প্রধানমন্ত্রীর সরাসরি হস্তক্ষেপ কামনা করছি। প্রধানমন্ত্রীই পারেন আমাদের দাবী দ্রুত বাস্তবায়ন করতে কারণ তাঁর নির্দেশেই সহকারী শিক্ষকদের বেতন বৈষম্য নিরসনের দাবী নির্বাচনী ইশতেহারে অন্তর্ভুক্ত হয়েছে।

প্রসঙ্গত, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের জাতীয় বেতন স্কেলের ১১তম গ্রেডে ও প্রধান শিক্ষকদের ১০ম গ্রেডে বেতন নির্ধারণের দাবিতে দীর্ঘদিন যাবৎ আন্দোলন করে আসছেন। আন্দোলনের অংশবিশেষ আগামী ২৩ অক্টোবর ঢাকায় মহাসমাবেশের প্রস্তুতি নিচ্ছেন তারা।


সর্বশেষ সংবাদ