বন্যাদুর্গতদের জন্য ১ লাখ ইউরো দিলেন গ্রেটা থুনবার্গ

  © সংগৃহীত

বাংলাদেশ ও ভারতের বন্যাদুর্গত মানুষের জন্য হাত বাড়িয়ে দিয়েছেন পরিবেশ আন্দোলন কর্মী কিশোরী গ্রেটা থুনবার্গ। গুলবেনকিয়ান প্রাইজ ফর হিউম্যানিটির জন্য পাওয়া ১০ লাখ ইউরো থেকে এক লাখ ইউরো দান করছেন তিনি। এই অর্থ পাবে বন্যাদুর্গতদের সরাসরি সহায়তার সঙ্গে যুক্ত প্রতিষ্ঠানগুলো।

মঙ্গলবার ব্র্যাকের পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়েছে। এর আগে গত ২০ ‍জুলাই গুলবেনকিয়ান প্রাইজ ফর হিউম্যানিটির জন্য গ্রেটা থুনবার্গের নাম ঘোষণা করা হয়।

গ্রেটা থুনবার্গের দান করা ১ লাখ ইউরো বাংলাদেশ ও ভারতে বন্যাদুর্গতদের সহায়তায় নিয়োজিত তিনটি এনজিও পাচ্ছে। এর মধ্যে রয়েছে বাংলাদেশের অন্যতম বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক। বাংলাদেশের বন্যাদুর্গতদের সহায়তায় ব্র্যাকের মাধ্যমে দেয়া হচ্ছে ২৫ হাজার ইউরো। সহায়তার মধ্যে থাকছে শুকনো খাবার, অস্থায়ী আশ্রয় এবং স্বাস্থ্যসেবা।

অপরদিকে ভারত ও বাংলাদেশে বন্যাদুর্গতদের জন্য দীর্ঘমেয়াদে সহায়তা ও অবকাঠামো নির্মাণে ৫০ হাজার ইউরো পাচ্ছে একশন এইড। আর ভারতের বন্যাদুর্গতদের পোশাক, খাবার, ওষুধ এবং অন্যান্য জরুরি সহায়তা দিয়ে গুঞ্জ নামে এনজিও পাবে ২৫ হাজার ইউরো।

জানা গেছে, গ্রেটা থুনবার্গ ফাউন্ডেশন এই পুরস্কারের সমুদয় অর্থ জলবায়ু পবির্তন ও পরিবেশগত সঙ্কট নিয়ে কাজ করা দাতব্য সংস্থাগুলোতে দান করে দেবেন। বিশেষ করে বিশ্বের অনুন্নত অঞ্চলের বেশি ক্ষতিগ্রস্ত সুবিধাবঞ্চিত মানুষের জন্য এ অর্থ ব্যয় করা হবে।


সর্বশেষ সংবাদ