সুন্দরীর মুকুট খুলে করোনা চিকিৎসায় বাঙালি তরুণী

করোনা ভাইরাসের মহামারিতে স্মরণকালের সংকট সময় পার করছে বিশ্ববাসী। এই দুঃসময়ে করোনা রোগীদের চিকিৎসায় ফিরছেন 'মিস ইংল্যান্ড ২০১৯' জয়ী ভারতীয় বংশোদ্ভূত বাঙালি তরুণী ভাষা মুখোপাধ্যায়। সুন্দরীর মুকুট খুলে রেখে, হাতে স্টেথোস্কোপ তুলে নিচ্ছেন এই বাঙালি তরুণী। তাঁর এই সিদ্ধান্ত বেশ প্রশংসা কুড়াচ্ছে। খবর সিএনএন ও আনন্দবাজার পত্রিকার।

গত বছর চিকিৎসা পেশা ছেড়ে নাম লিখিয়েছিলেন 'মিস ইংল্যান্ড' প্রতিযোগিতায়। ওই প্রতিযোগিতার সেরার মুকুটটি মাথায় চড়েছিল তারই। তারপর মডেলিংয়ে ব্যস্ত সময় কাটতে থাকে ভাষার। নটিংহ্যাম বিশ্ববিদ্যালয় থেকে চিকিৎসা বিজ্ঞানে স্নাতক করা এই রূপসীকে আবারও দেখা যাবে চিকিৎসক রূপে। বিউটি কুইনের ক্রাউন খুলে রেখে, হাতে তুলে নিচ্ছেন স্টেথোস্কোপ।

করোনাভাইরাস পরিস্থিতিতে কলকাতায় ব্রিটিশ হাইকমিশনের সঙ্গে সামাজিক কাজে যুক্ত ছিলেন ভাষা। মার্চের শুরুতে নিজ জন্মস্থান ভারতে দাতব্য প্রতিষ্ঠান কভেন্ট্রি মার্সিয়া লায়ন্স ক্লাবের আমন্ত্রণে এসেছিলেন চার সপ্তাহের জন্য। স্কুল শিক্ষার্থীদের সচেতন করে তুলতে ও প্রতিবন্ধীদের সাহায্যে কাজ করছিলেন এ সময়।

এদিকে ইংল্যান্ডে করোনাভাইরাস আক্রান্তদের সংখ্যা আশঙ্কাজনকভাবে বাড়তে দেখে দায়িত্ববোধ থেকে চিকিৎসা পেশায় ফিরে যাচ্ছেন তিনি। বুধবার ফিরেছেন দেশটিতে। ফিরেই সরাসরি কাজে যোগ দিতে পারেননি। নিয়ম মেনে সপ্তাহ দুয়েক গৃহবন্দি থাকতে হচ্ছে তাকে। এরপরই চিকিৎসক ভাষা নেমে পড়বেন বোস্টনের পিলগ্রিম হাসপাতালের জুনিয়র চিকিৎসক পদের দায়িত্ব পালনে।

ভাষা মুখোপাধ্যায় বলেন, 'মিস ইংল্যান্ড শিরোপা নিয়ে এই সময় আমার ইংল্যান্ডের পাশে থাকাই সবচেয়ে জরুরি। একজন ডাক্তার হিসেবে আমার এখন পিলগ্রিম হাসপাতালে কাজ করা উচিত। আমি আমার সহকর্মীদের কাছে ওই অঞ্চলের খবর নিয়মিত শুনছি। যত তাড়াতাড়ি সম্ভব, কাজে যোগ দিতে চাই।'

এদিকে ইংল্যান্ডসহ যুক্তরাজ্যের করোনাভাইরাস পরিস্থিতি খুবই নাজুক।ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, যুক্তরাজ্যে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনসহ ৫১ হাজার ৬০৮ জন। এদের মধ্যে ১৩৫ জন সেরে উঠলেও প্রাণ হারিয়েছেন ৫ হাজার ৩৭৩ জন।


সর্বশেষ সংবাদ