স্বরবর্ণ বঙ্গবন্ধু মেধাবৃত্তি পরীক্ষায় সেরা ২০ শিক্ষার্থীকে সংবর্ধনা

  © টিডিসি ফটো

মুজিববর্ষ উপলক্ষে স্বরবর্ণ ফাউন্ডেশন কর্তৃক আয়োজিত স্বরবর্ণ বঙ্গবন্ধু মেধাবৃত্তি পরীক্ষায় অংশ নেওয়া সেরা ২০ শিক্ষার্থীকে সংবর্ধনা দেওয়া হয়েছে। রবিবার (১ ফেব্রুয়ারি) চট্টগ্রাম নগরীর সাংবাদিক ইউনিয়ন হল অডিটোরিয়ামে এ সংবর্ধনা দেওয়া হয়। পূর্ব ঘোষণা অনুযায়ী অনুষ্ঠানে শিক্ষার্থীদের হাতে ক্রেস্ট ও শিক্ষাবৃত্তির নগদ অর্থ প্রদান করা হয়।

অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন স্বরবর্ণ ফাউন্ডেশনের সহ-প্রতিষ্ঠাতা হান্নান শেখ। সঞ্চালনায় ছিলেন সংগঠনের আরেক সহ-প্রতিষ্ঠাতা হাসিবুল হাসান শান্ত। আয়োজনের কো-অর্ডিনেটর হিসেবে ছিলেন আবু জাফর সাইফুদ্দিন। এছাড়া অন্যান্য সংগঠনের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

এ পরীক্ষায় প্রথম অর্জন করেছেন ফারজানা আক্তার ফারিয়া। এসময় পুরো লেখাপড়ার দায়িত্ব স্বরবর্ণ ফাউন্ডেশন আনুষ্ঠানিকভাবে গ্রহণ করে। ফারিয়া প্রাথমিকের সমাপনীতে জিপিএ-৫ পেয়ে নগরীর একটি স্কুলে পড়াশুনা করছে। তার মায়ের ব্রেস্ট ক্যান্সার ও বাবা একজন হোটেলের কর্মচারী।

তাছাড়া প্রথম ৫ জনের স্কুলের বেতন আগামী ৬ মাসের স্কুল বেতন পর্যায়ক্রমে দেওয়া হবে বলে ঘোষণা দেওয়া হয়। এছাড়াও প্রথম ৩ জনের মায়ের হাতে তুলে দেওয়া হয় ‘সংগ্রামী মা পুরষ্কার’। তারা হলের যথাক্রমে-নাদিরা বেগম, সংগ্রামী মা পুরষ্কার-২০০০ টাকা; সামসুন্নাহার বেগম, সংগ্রামী মা পুরষ্কার-১০০০ টাকা এবং মাকসুদা বেগম, সংগ্রামী মা পুরষ্কার-৫০০ টাকা।

অনুষ্ঠান শেষে উপস্থিত শিক্ষার্থীদের বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করে স্বরবর্ণ হেলথ টিম। স্বরবর্ণ প্রত্যেক বছরই একটি বৃত্তি পরীক্ষার আয়োজন করে একজন করে দরিদ্র শিক্ষার্থীর দায়িত্ব নিবে বলে অনুষ্ঠানে ঘোষণা দেওয়া হয়।

জানা যায়, মুজিববর্ষ উপলক্ষে চট্টগ্রাম শহরের দুটি অসহায় পথশিশুদের জন্য গড়া প্রতিষ্ঠান নগরফুল ও সহযাত্রীক ইশকুলের প্রায় ৫০০ শিক্ষার্থীদের নিয়ে এ আয়োজন করে স্বরবর্ণ ফাউন্ডেশন। শিক্ষার্থীরা ৫২ মিনিটের, ৫২ নাম্বারের পরীক্ষায় ৪টি বিষয়ের উপর পরীক্ষায় অংশগ্রহণ করে। ৫২ নাম্বারের মধ্যে ছিল যথাক্রমে-বাংলায় ১৩, বঙ্গবন্ধুকে নিয়ে ১৩, সাধারণ স্বাস্থ্য ১৩ আর সাধারণ জ্ঞানে ১৩।

প্রসঙ্গত, পথশিশুদের নিয়ে কাজ করে স্বরবর্ণ ফাউন্ডেশন। বুয়েট, ঢাবি, মেডিকেল কলেজের শিক্ষার্থীদের উদ্যোগে সেচ্ছাসেবী সংগঠনটি চট্টগ্রাম নগরীতে তাদের কার্যক্রম পরিচালিত কররে আসছে। সংগঠনটির গত বছর ৮০০ ফ্রী ব্লাড গ্রুপিং ও ১৫০ শিশুকে ৩১ হাজার টাকার বিনিময়ে বিশিষ্ট শিল্পপতি শাহাবুদ্দিনের সৌজন্যে শীতবস্ত্র (হুডি) বিতরণ করা হয়।


মন্তব্য

সর্বশেষ সংবাদ