পাঁচশ’ পথশিশুর অংশগ্রহণে ‘স্বরবর্ণ বঙ্গবন্ধু মেধাবৃত্তি পরীক্ষা’

  © টিডিসি ফটো

মুজিববর্ষ উপলক্ষে অনুষ্ঠিত হয়ে গেল স্বরবর্ণ ফাউন্ডেশন কর্তৃক আয়োজিত ‘স্বরবর্ণ বঙ্গবন্ধু মেধাবৃত্তি পরীক্ষা-২০২০’। চট্টগ্রাম শহরের দুটি অসহায় পথশিশুদের জন্য গড়া প্রতিষ্ঠান নগরফুল ও সহযাত্রীক ইশকুলের প্রায় ৫০০ শিক্ষার্থী এতে অংশগ্রহণ করেন। 

শুক্রবার (২৪ জানুয়ারি) নগরীর ৬টি কেন্দ্রে পর্যায়ক্রমে পরীক্ষাটি সম্পন্ন হয়। নগরফুল (সিআরবি, ডিসি হিল, ক্যান্টনম্যান্ট) ও সহযাত্রীক ইশকুলে সকাল ১১টায় এবং বিকাল ৪টায় নগরফুল (আগ্রাবাদ, ষোলশহর) শাখায় এ পরীক্ষাটি সম্পন্ন হয়।

শিক্ষার্থীরা ৫২ মিনিটের, ৫২ নাম্বারের পরীক্ষায় ৪টি বিষয়ের উপর পরীক্ষায় অংশগ্রহণ করে। ৫২ নাম্বারের মধ্যে ছিল যথাক্রমে-বাংলায় ১৩, বঙ্গবন্ধুকে নিয়ে ১৩, সাধারণ স্বাস্থ্য ১৩ আর সাধারণ জ্ঞানে ১৩। শিগগিরই ফল প্রকাশ করে পুরস্কার প্রদান অনুষ্ঠানের কথা জানিয়ে দেওয়া হবে বলে জানায় আয়োজকরা।

আয়োজকরা জানায়, এ পরীক্ষায় প্রথম ২০ জন শিক্ষার্থীর জন্য থাকবে ১৫ হাজার টাকার প্রাইজমানি ও ক্রেস্ট। আর প্রথম ৫ জনের স্কুলের বেতন আগামী ৬ মাসের জন্য আমরা দিবে তারা। তাছাড়া সম্মিলিতভাবে যে প্রথম স্থান অধিকার করবে তারা পুরো লেখাপড়ার দায়িত্ব নিবে স্বরবর্ণ ফাউন্ডেশন।

স্বরবর্ণ ফাউন্ডেশনের সহ-প্রতিষ্ঠাতা ও চট্টগ্রাম মেডিকেল কলেজের শিক্ষার্থী মোঃ হাসিবুল হাসান শান্ত জানান, মুজিববর্ষে বঙ্গবন্ধুর নামে করা এ পরীক্ষায় অত্যন্ত আনন্দের সঙ্গে শিক্ষার্থীরা এ পরীক্ষায় অংশ নেয়। পরীক্ষাটি পরিচালনায় ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম মেডিকেল কলেজের ও স্বরবর্ণ ফাউন্ডেশনের সদস্যরা। তিনি বলেন, স্বরবর্ণ বিশ্বাস করে প্রত্যেক মানুষই যদি তার জায়গা থেকে এগিয়ে আসে তাহলে সমাজের অসহায় এই দরিদ্র মেধাবী শিশুগুলো এগিয়ে যাবে। আর ওরা এগিয়ে গেলে এগিয়ে যাবে বাংলাদেশ।

প্রসঙ্গত, পথশিশুদের নিয়ে কাজ করে স্বরবর্ণ ফাউন্ডেশন। বুয়েট, ঢাবি, মেডিকেল কলেজের শিক্ষার্থীদের উদ্যোগে সেচ্ছাসেবী সংগঠনটি চট্টগ্রাম নগরীতে তাদের কার্যক্রম পরিচালিত কররে আসছে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ