ইংরেজির পাঁচ ওয়েবসাইট

  © সংগৃহীত

বিবিসি লার্নিং ইংলিশ
নামেই বোঝা যায় এটি বিশ্বখ্যাত গণমাধ্যম বিবিসির একটি উদ্যোগ। এর ইংরেজি বিভাগটি বেশ সমৃদ্ধ। কোর্স মেন্যুকে সাজানো হয়েছে নানা শ্রেণির কথা মাথায় রেখে। আছে শিশু শিক্ষার্থী ও শিক্ষকদের জন্য আলাদা বিভাগ। ব্যাকরণ, শব্দভাণ্ডার ও উচ্চারণের মেন্যুও আলাদা। এ ছাড়া সংবাদ, বর্ণনা ও ছোটখাটো নাটিকার মাধ্যমে ইংরেজিচর্চার আয়োজনও আছে এ সাইটে।
লিংক : www.bbc.co.uk/learningenglish

ব্রিটিশ কাউন্সিল লার্ন ইংলিশ
সব বয়সী ও সব শ্রেণির ইংরেজি শিক্ষার্থীদের কথা মাথায় রেখে এখানে রাখা হয়েছে বেশ কিছু ভিডিও ও অডিও রিসোর্স। মজার সব খেলা, আর্টিকল থেকে শুরু করে মিনি সোপ অপেরার মাধ্যমে ইংরেজি শেখার আয়োজনও আছে এখানে। সাধারণ কোর্সের পাশাপাশি এখানে বিজনেস ইংলিশ ও আইইএলটিএস নিয়েও রয়েছে আলাদা আয়োজন।
http://learnenglish.britishcouncil.org

ফ্লো-জোয়ি
কেমব্রিজ ফার্স্ট কিংবা অ্যাডভান্সড, প্রফিসিয়েন্স পরীক্ষা বা আইইএলটিএস পরীক্ষা যাঁরা দিতে চান, তাঁদের বাড়তি প্রস্তুতি হিসেবে সাইটটি কাজে আসবে। এসব পরীক্ষার প্রস্তুতির কথা মাথায় রেখেই সাজানো হয়েছে সাইটটি। এফসিই, সিএই ও সিপিই-এর বিভিন্ন পরীক্ষার নমুনা উত্তর পাওয়া যাবে এখানে। জানা যাবে এসব পরীক্ষার সময়সূচি ও অংশগ্রহণের বৃত্তান্ত।
https://www.flo-joe.co.uk

রোজেতা স্টোন
ইংরেজি শিখতে চর্চার বিকল্প নেই। আর চর্চার জন্য যদি একজন তুখোড় স্থানীয় বক্তা পাওয়া যায়, তবে তো কথাই নেই। সেটারই জোগান দেবে লাইভ মোকা সাইটটি। তবে এটি ফ্রি নয়। এর জন্য তিন মাস, ছয় মাস বা এক বছরের জন্য গ্রাহক হতে হবে। গ্রাহকরা এ সাইটের মাধ্যমে তাঁদের পছন্দের ভাষায় স্থানীয় কারোর সঙ্গে যোগাযোগ করার সুযোগ পাবেন। এরপর দেখা যাবে ওই বক্তাই আপনার ইংরেজি বাক্যের ভুল ধরিয়ে দেবেন, উচ্চারণ ঠিক করে দেবেন। প্রথম তিন দিন ফ্রি ট্রায়াল দেওয়ার সুযোগ আছে এখানে।
https: //www.rosettastone.com

লিরিকস ট্রেনিং
এ সাইটে ঢুকলে পাওয়া যাবে একটি অ্যাপ। মজার এই অ্যাপে থাকবে ইংরেজি গান ও সঙ্গে গানের কথা। পছন্দের গান শুনতে শুনতে লিরিকস দেখে গাইতে পারবেন নিজেও। আর এতে শেখা যাবে শব্দের উচ্চারণ। এর মাঝে আবার কিছু শব্দ উহ্য থাকবে। সেটা টাইপ করে যাচাই করে নিতে পারবেন আপনার শব্দের দক্ষতা। ইংরেজির অন্য সব কঠিন সাইট ঘেঁটে যখন ক্লান্ত হবেন, তখন বিনোদনের আড়ালে আরো খানিকটা ইংরেজিচর্চা হয়ে যাবে এ অ্যাপের কল্যাণে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ