২১ বছর বয়সে ১৯৬ দেশ ভ্রমণ

মাত্র ২১ বছর বয়সে ১৯৬ দেশে ভ্রমণ করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে অন্তর্ভূক্ত হয়েছেন মার্কিন তরুণী লেক্সি আলফর্ড। তাঁর আগে ১৯৯৬ দেশ ভ্রমণের রেকর্ড গড়েছিলেন তারই স্বদেশি টেইলর ডেমনব্রিয়ানের রেকর্ড। তবে ১৯৬ নং দেশ ভ্রমণকালে টেইলরের বয়স ছিল ২৪ বছর। তাঁর সেই রেকর্ড ভেঙ্গে মাত্র ২১ বছর বয়সে নতুন রেকর্ড গড়লেন লেক্সি আলফর্ড।

লেক্সি আলফর্ড জানান, তার মা একটি ট্রাভেল এজেন্সিতে কাজ করেন। সেই সূত্রে মাত্র ১৫ বছর বয়সে মায়ের সঙ্গে কাজ শুরু করেন তিনি। ফলে ১৮ বছর যেতে না যেতেই আমার ৭০টি দেশ ভ্রমণ হয়ে যায়। এরপর চিন্তা রেকর্ড গড়ার চিন্তা করেন।

একুশ বছর বয়সে লেখাপড়া ও ভ্রমণের এত এত খরচ কীভাবে জোগাড় করলেন লেক্সি? এই প্রশ্ন আসা স্বাভাবিক। এ বিষয়ে তিনি জানান, নির্দিষ্ট সময়ের দুই বছর আগেই স্থানীয় এক কলেজ থেকে গ্র্যাজুয়েশন শেষ করেন তিনি ধাপে ধাপে। আর ঘুরে বেড়ানোর খরচ জোগাতে করেছেন হাজারো কাজ! কখনও ক্রেডিট কার্ডের পয়েন্ট জমিয়ে, বিমানের অফসিজনাল ভাড়া, কয়েকটি ব্র্যান্ডের ব্র্যান্ড প্রমোটার হিসেবে কাজ করেছেন, বছর শেষে দুই মাস ফুল টাইম কাজ, ব্লগ ও ইউটিউবের ভিডিওর আয়সহ বিভিন্ন মাধ্যমে ঘুরে বেড়ানোর খরচ জুগিয়েছেন তিনি।

বিশ্বভ্রমণের এক পর্যায়ে লেক্সি বাংলাদেশে এসেছিলেন ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে। থাইল্যান্ড, মিয়ানমার হয়ে বাংলাদেশে প্রবেশ করেন তিনি। এখানে ছিলেন মোট তিন দিন। উত্তর কোরিয়া ভ্রমণে নিষেধাজ্ঞা রয়েছে আমেরিকান নাগরিকদের। সেখানে গিয়েছেন বিশেষ কায়দায়। দুই দেশের সেনাবাহিনীর যৌথ দলের সঙ্গে নো-ম্যানস ল্যান্ড থেকে কয়েক পা ভেতরে গিয়ে আবার ফিরে আসতে হয়েছে তাকে, নিজের ব্লগ লেক্সি লিমিটিলেসে তিনি এসব তথ্য জানান।


সর্বশেষ সংবাদ