বিসিএস: আলসেমি করলে শুধুই অন্যের ক্যাডার হওয়া দেখতে হবে

অনেকেরই স্বপ্ন থাকে বিসিএস ক্যাডার হওয়ার। সবাই ক্যাডার হতে চায়। যদিও তা সুযোগ নেই, তবে চেষ্টা তো করতে হবে। বিসিএস বর্তমানে ড্রিম জব হয়ে দাঁড়িয়েছে। এই ড্রিমকে ধরতে কী করবেন- তা নিয়েই লিখেছেন- ঊর্মি চৌধুরী

শুধু প্রিলির জন্য পরীক্ষাতে বসবেন নাকি বিসিএস ক্যাডার হওয়ার জন্য পরীক্ষা দিবেন- এ দু’টি বিষয় নিয়ে বিসিএস পরীক্ষা দেয়ার আগে নিজেকে প্রথমে প্রশ্ন করতে হবে। যদি ক্যাডার হতে চান, তাহলে পুরোপুরিভাবে নিজেকে পাল্টে নিতে হবে। কারণ একজন স্বাভাবিক মানুষের দুটো দিক রয়েছে। একটা ভাল দিক আর একটা খারাপ দিক।

খারাপ দিক বলতে বুঝাতে চাচ্ছি, রাত জেগে ফেইসবুকিং করা, প্রেমিক-প্রেমিকার সাথে হি হি হা হা করা, বন্ধুদের সাথে আড্ডা মারা, পড়তে গেলে আলসেমি ও ঘুম চলে আসা, অলসতা নিয়ে দিনযাপন করা; সেই সঙ্গে ফাঁকিবাজি ইত্যাদি। এই খারাপ দিকগুলো প্রথমে আপনাকে বুড়িগঙ্গা নদীতে বস্তা ভরে ফেলে দিতে হবে। তারপর প্লানিং করে নিজের একটা পড়ার রুটিন বানাতে হবে। আপনার পড়ার রুটিন অনুসারে আপনি সামনে এগুবেন। এতে ঘাবড়ানোর কিছু নেই।

সিলেবাসের এক সাইট থেকে পড়ে পড়ে গেলে এক পর্যায়ে দেখবেন পড়ার মত আর কিছু খুজে পাবেন না। আর যে সাবজেক্টে হিউজ পরিমাণে মার্কস আছে; সে সাবজেক্টগুলোর প্রতি বেশি বেশি মনোযোগ দেবেন। সবসময় ১২০/১৩০ টার্গেট নিয়ে প্রস্তুতি নেবেন। বাংলা ও ইংরেজিতে নিজের মত করে কমপক্ষে ৩০ জন কবির নাম তালিকা করবেন। ইংরেজিতে ৩০ জন, বাংলায় ৩০ জন মোট ৬০ জন কবির সাহিত্য কর্মগুলো এক মাসে শেষ করার চেষ্টা করবেন।

ইংরেজিতে গ্রামার বেশি বেশি চর্চা করবেন। Vocabulary'তে Strong হওয়ার জন্য বাজার থেকে বই না কিনে The daily star Editorial কলাম বা ইংরেজি মাধ্যম পত্রিকাগুলো থেকে Vocabulary শিখবেন। জব সলিউশন শেষ করা আবশ্যক। যদিও এটি প্রিলির একমাত্র নির্ভর নয়। গণিত বেশি বেশি চর্চা করবেন। সুতরাং বয়স ফুরিয়ে যাওয়ার আগে নিজের মনকে শক্ত করে প্রস্তুতি নিন।

আলসেমি করে বসে থাকলে অন্যদের সাফল্য দেখা ছাড়া আর কিছুই পাবেন না। অতীতে কী কী করেছেন, সেটা নিয়ে আর ভাবার সময় নেই। কাজেই ভবিষ্যৎতে কী করবেন তা নিয়ে ভাবুন। আজকে যারা আপনাকে দাম দিল না তাঁদেরকে দেখিয়ে দিন আপনিও সেরাদের মধ্যে সেরা ছিলেন। কেবল সময়ের ব্যবধানে সেটি আপনি কাউকে দেখাতে পারেন নি।

মনে রাখবেন, বাইরে থেকে মৌমাছির মৌচাক দেখতে ভয়ানক হলেও ভেতরে কিন্তু মধু আছে। যে মধু সর্বজনপ্রিয়। সুতরাং আপনিও আপনার ভেতরটাকে নিংড়ে দিন। দেখবেন আজকে যারা আপনাকে অপ্রিয় বলেছেন; তারাই সুরসুরে প্রিয় ব্যক্তি হিসেবে বরণ করে নিবে। তাই পড়ার মত করে পড়ে নিজেকে সাজিয়ে ফেলুন। (পুনঃপ্রকাশিত)

আরো পড়ুন: বিসিএস প্রিলি: সবচেয়ে কঠিন ধাপ পেরোতে যা করবেন


সর্বশেষ সংবাদ