এমআইটি-হার্ভার্ডে একসঙ্গে চান্স, ইউসুফ বললেন— অবিশ্বাস্য (ভিডিও)

সময়টা ১৯৯৮ সাল। দেশের মায়া ত্যাগ কলে যুক্তরাজ্যে পারি জমিয়েছিলেন মা সাফিয়া বেগম। সেখানেই জন্ম ছেলে মোহাম্মদ ইউসুফের। যে ইউসুফ এখন বিশ্বসেরা ছাত্র। সম্প্রতি ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজি (এমআইটি) ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে একসঙ্গে চান্স পেয়েছেন তিনি। যা নিয়ে লন্ডন তো বটেই, বিশ্বের অন্য সব দেশের মিডিয়াও ইউসুফের প্রশংসায় ভাসছে।

জানা যায়, বিখ্যাত ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজি (এমআইটি) হার্ভার্ড থেকে দুই লাখ পঞ্চাশ হাজার পাউন্ডের শিক্ষাবৃত্তি পেয়েছেন ইউসুফ। যা বাংলাদেশী টাকায় কয়েক কোটি টাকা। অথচ ক’দিন আগেই তাকে ফিরিয়ে দেয় ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়। র‌্যাঙ্কিংয়ে ওই বিশ্ববিদ্যালয়ের আগে অবস্থান করছে এমআইটি। সেখানে পদার্থবিদ্যা এবং অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিং বিষয়ে পড়াশোনা করবেন ইউসুফ।

নিজ সাফল্যে ইউসুফ বলেন, ‘গত জানুয়ারিতে ক্যামব্রিজে প্রত্যাখ্যাত হয়ে আমি খুবই কষ্ট পেয়েছিলাম। এ ধরণের একটি বিশ্ববিদ্যালয় পড়ার আমার সারাজীবনের স্বপ্ন ছিল। আমি ভাবতে পারিনি যে যুক্তরাষ্ট্রের এমন বিখ্যাত বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারব।’

তিনি বলেন, ‘কিন্তু যখন এমআইটি থেকে চিঠি পেলাম, পরে হার্ভার্ড থেকে; এটা অবিশ্বাস্য ছিল, আমি এখনও বিশ্বাস করতে পারছি না। আমি এমআইটিতে পড়ার সিদ্ধান্ত নিয়েছি, কারণ অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিংয়ের জন্য এটা বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়।’ ইউসুফ বলেন, ‘যখন শুনেছি আমার কলেজের সাবেক ছাত্রী তাসফিয়া এমআইটিতে পড়েছে, তখন আমি ভেবেছি, আমি কেন নয়? এটা সম্ভব হয়েছে নিউহ্যাম কলেজের কারণে।’ পাশাপাশি মায়ের অবদানের কথাও স্মরণ করেন তিনি।



নিউহ্যাম কলেজিয়েট’র প্রিন্সিপাল মোহসিন ইসমাইল বলেন, এটা আমাদের কলেজের নতুন যুগের সূচনা। শিগগিরই আমরা বিশ্বের সেরা ইউনিভার্সিটিতে কলেজের দুই সাবেক শিক্ষার্থীকে দেখতে যাচ্ছি।

এমআইটির সাবেক শিক্ষার্থীদের মধ্যে বিখ্যাত নভোচারী বাজ অলড্রিন, জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং অভিনেতা জেমস উডের মতো ব্যক্তিরা রয়েছেন।

পূর্ব লন্ডনের নিউহ্যাম কলেজিয়েট সিক্সথ ফর্ম কলেজের যে শিক্ষার্থীদের বাছাই করা হয়েছিল, তার মধ্যে ইউসুফ আহমেদ অন্যতম। তার এই সাফলে কলেজের পক্ষ থেকে একটি ভিডিও বার্তা ইউটিউবে প্রকাশ করা হয়েছে। যাতে ইউসুফের সাফল্যে দারুন প্রশংসা করা হয়েছে।

ইউসুফের বক্তব্য শুনতে ক্লিক করুন


সর্বশেষ সংবাদ