‘উগান্ডার রাজধানী’ পড়ে ক্যাডার হয়েছি, যোগ্যতা নেই?

রহমত আলী শাকিল, পররাষ্ট্র ক্যাডার
রহমত আলী শাকিল, পররাষ্ট্র ক্যাডার

কিছু শিক্ষার্থী কথায় কথায় ক্যাডার সার্ভিসকে হেয় করে নিজেকে অনেক বড় বিদ্বান (!) হিসেবে জাহির করতে চায়। বিসিএসের সিলেবাস সম্পর্কে তেমন কিছুই জানে না, অথচ কিছু হলেই কমন টাইপের ডায়লগ ‘উগান্ডার রাজধানী কোথায়’ মুখস্থ করে ক্যাডার হইছে! উনাদের অনেকের যোগ্যতা-একাডেমিক অ্যাক্সিলেন্সই আমার জানা, ক্যাডার সার্ভিসের অনেক মানুষের সামনেই তাদের দাঁড়ানোর কোনও যোগ্যতা নেই।

তাদের জানা উচিত, ক্যাডার সার্ভিসে জিআরইতে ৩৩২ আর আইইএলটিএসে ৮.৫ পাওয়া লোকও আছে, গোল্ড মেডেলিস্টও আছে আর তারা যেসব জায়গায় চান্স না পেয়ে সারা জীবন আফসোস করে সেখানকার টপাররাও আছে। ডাক্তার, ইঞ্জিনিয়ার, লন্ডন থেকে পাস করা আইনজীবী, ইন্টারন্যাশনাল ইমপ্যাক্ট জার্নালে পাবলিকেশন করা কিংবা ক্যামব্রিজ থেকে পিএইচডি করা গবেষক, সাবেক সেনা কর্মকর্তা কিংবা ঢাবির আইবিএ থেকে বিবিএ-এমবিএ করা মানুষও আছে।

তার চেয়ে বড় কথা, এই সার্ভিসের মানুষগুলো অনেক ত্যাগ এবং ধৈর্যের পর বর্তমান অবস্থানে এসেছে। এই মানুষগুলো ক্যাডার সার্ভিসে না ঢুকলেও এই তথাকথিত বিদ্বান শিক্ষার্থীদের চেয়ে ভাল কিছুই করতো। ট্রেনিংয়ে এসে উনাদের যোগ্যতা-দক্ষতা দেখে আমি প্রতিদিনই নতুন করে অভিভূত হচ্ছি। তাই এ মানুষগুলোর যোগ্যতার ধারে-কাছেও না থাকা লোকদের অযাচিত ট্রল করাটা মেনে নিতে পারি না।

আগে নিজের ফিল্ডে শাইন করুন, তারপর গঠনমূলক সমালোচনা করুন। কিছু আজাইরা পড়া সব জায়গাতেই আছে: জিআরইতেও না বুঝে অপ্রচলিত অনেক ওয়ার্ড গাধার মতো মুখস্থ করা লাগে কিংবা শিক্ষাজীবনেও অনেক আজাইরা জিনিস না বুঝে গিলে বমি করা লাগে। সেগুলোকে কেউ ফোকাস করে না কেন? [ফেসবুক স্ট্যাটাস থেকে]

লেখক: রহমত আলী শাকিল
পররাষ্ট্র ক্যাডার, ৩৭ তম বিসিএস


সর্বশেষ সংবাদ