সাফল্যের কোন শর্টকাট রাস্তা নেই

  © টিডিসি ফটো

পবিত্র কোরআনে আল্লাহ বলেছেন মানুষ খুব দ্রুততা প্রিয়। অর্থাৎ মানুষের খুব তাড়াহুড়া। সবাই খুব সহজে তাড়াতাড়ি অনেক কিছু পেতে চায়। যাকে বলা হয় শর্টকাট রাস্তায় দ্রুত সফল হতে চাওয়া। কত দ্রুত প্রতিষ্ঠিত হওয়া যায় সেই ভাবনায় অনেকের ঘুম আসে না। বেশি তাড়াহুড়ো করার কারণে অনেক সময় মানুষের মধ্যে দুর্নীতিপরায়ণ হয়ে উঠার প্রবণতা লক্ষ্য করা যায়। সাফল্যের মূল মন্ত্রটাই হওয়া উচিৎ ধীর স্বভাব।

কিন্তু তাড়াহুড়ো করে যারাই সাময়িক শীর্ষে চলে গেছে, তাদের অনেকে আবার ধুলোয় মিশে গেছে। কিভাবে এসব প্রবণতা কাজ করছে বা হচ্ছে মোটামুটি দৈনিক পত্র-পত্রিকায় পড়লে বুঝা যাবে। কেননা সম্মান অর্জনের চেয়ে রক্ষা করা কঠিন।

প্রায় অনেক সময় দেখা যায় যেকোনো শিক্ষার্থী কিংবা চাকরি প্রার্থীদের তাদের মূল টার্গেট থাকে কিভাবে কম পরিশ্রমে, কম পড়ে, সংক্ষিপ্ত সাজেশন নিয়ে পরীক্ষায় ভাল করা যায়, এই ভাবনায় মশগুল। আপনি জীবনে সফল হতে চাইবেন, আবার শর্টকাট রাস্তা খুঁজবেন- তাহলে সফলতা কিভাবে ধরা দিবে? সফলতার জন্য পরিশ্রম করুন, সাধনা করুন। কষ্ট করে অর্জিত সাফল্য বেশি আনন্দ দিবে, প্রেরণা দিবে এবং মহৎ করবে। জীবনে টেকসই উন্নয়ন ও সাফল্যের জন্য পরিশ্রমের বিকল্প নাই।

নিজ নিজ কর্তব্য পালন করুন। দেখবেন আপনার সাফল্যের সাথে পুরো জাতির সাফল্য বয়ে আসছে। জীবনে যারা সফল হয়েছেন তাদের জীবনী পাঠ করলে যে শিক্ষা পাওয়া যাবে তা হলো ‘পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি।’

আর এ পরিশ্রমের অভ্যাস ছোটবেলা থেকে চর্চা করতে হবে। আপনি জানেন যে, যে জাতি যত পরিশ্রমী, সে জাতি তত উন্নত। বাঙালী জাতির দুর্দশার কারণ কিন্তু অলসতা। তবে আমাদের মধ্যে যারা পরিশ্রম করেছেন, সময়ের মূল্য বুঝতে পেরেছেন তারা আজ আদর্শ ও অনুকরণীয়। তাই আপনার দায়িত্ব- কর্তব্য আন্তরিকতার সাথে সম্পন্ন করুন, সাফল্য ধরা দিবেই। আপনি হয়ে উঠবেন বরণীয়, স্মরণীয়।

শফিকুল ইসলাম
প্রভাষক: হিসাববিজ্ঞান
মৌলভীবাজার সরকারি কলেজ


সর্বশেষ সংবাদ