১০ টাকায় চা-সিঙ্গারা-চপ-সমুচা

সংসদে ঢাবি ভিসির ‘১০ টাকায় চা-সিঙ্গারা-চপ-সমুচার’ উদ্বৃতি দিলেন রুমিন ফারহানা, কিন্তু কেন?

সংসদে ঢাবি ভিসির ‘১০ টাকায় চা-সিঙ্গারা-চপ-সমুচার’ উদ্বৃতি দিলেন রুমিন ফারহানা, কিন্তু কেন?
  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ১০ টাকায় এক কাপ চা, একটি সিঙ্গারা, একটি চপ এবং একটি সমুচা পাওয়া যায়-বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামানের এমন বক্তব্যে নিয়ে বেশ আলোচনা-সমালোচনা হয়েছিল। গত বছরের জানুয়ারিতে টিএসসি মিলনায়তনে প্রথম বর্ষের শিক্ষার্থীদের নবীন বরণ অনুষ্ঠানে এই বক্তব্য দেন তিনি।

এবার সংসদে সেই উদ্বৃতি দিয়ে দেশের বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণাসহ নানান বিষয় নিয়ে সমালোচনা করলেন বিএনপির সাংসদ রুমিন ফারহানা। সম্প্রতি তিনি সংসদে নির্ধারিত ২ মিনিট বক্তৃতায় বলেছেন, দেশের সবচেয়ে পুরনো ও শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অনেক গবেষণার পরে আমাদের দেশের বিশ্ববিদ্যালয় নিয়ে গর্ব করবার মত একটি বিষয় বের করেছিলেন। কারণ বিশ্ববিদ্যালয়ের যে মূলকাজ জ্ঞান বিতরণ এবং নতুন জ্ঞান সৃষ্টি নিয়ে গর্ব করা। সেটা দূরে থাকুক, সেটা নিয়ে কথা বলার অবস্থা এখন আর নেই। এর নির্মম প্রতিফল হয়েছে হয়েছে যুক্তরাজ্যভিত্তিক টাইম্‌স হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে।

তিনি বলেন, বিশ্বের সেরা ১০০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশের কোন বিশ্ববিদ্যালয় নেই। অথচ পার্শ্ববর্তী দেশ ভারত, পাকিস্তান, শ্রীলংকার অনেক বিশ্ববিদ্যালয় এই তালিকায় রয়েছে। শুধু তাই নয়, এই তালিকায় নানান কারণে সমালোচিত দেশ পাকিস্তানের ৭টি বিশ্ববিদ্যালয় রয়েছে। কিন্তু সেরা ১৪০০ এর তালিকায় রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাম।

তিনি আরও বলেন, সাম্প্রতিক সময়ে দেশের বিশ্ববিদ্যালয়গুলোর নিম্নমান গুরুত্বপূর্ণ একটি আলোচনার বিষয়। দেশের অনেক সেক্টরে চাকরি দেয়ার মতো গ্র্যাজুয়েট খুঁজে পাওয়া যায়না। দেশের অনেক বিশ্ববিদ্যালয় রয়েছে পর্যাপ্ত শ্রেণিকক্ষ নেই, নেই দক্ষ শিক্ষক ও শিক্ষা উপকরণ। তবে সবচেয়ে দুঃখের বিষয় হচ্ছে, অতিতুচ্ছ গবেষণার বাজেট।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়গুলোতে যেখানে গবেষণার জন্য সবচেয়ে বেশি বাজেটে থাকার কথা সেখানে দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে বাজেটে গবেষণা বরাদ্দ খুবই কম। সরকারকে এ খাতে বাজেট বরাদ্দ বাড়ানোর দবি জানাচ্ছি।


মন্তব্য

সর্বশেষ সংবাদ