আলোকিত মানুষের খোঁজে রাবির ‘পাঠক ফোরাম’

আলোকিত মানুষের খোঁজে রাবির ‘পাঠক ফোরাম’
  © ফাইল ফটো

প্রগতিশীল এই বিশ্ব কালের পরিক্রমায় পৌঁছে গেছে অত্যাধুনিকতার সর্বোচ্চ চুড়ায় । জনশক্তি পরিণত হয়েছে মানব সম্পদে। ফলে বদলে গেছে দেশ। বদলেছে জাতি। গড়ে উঠেছে আধুনিক সভ্যতা। জাতি পেয়েছে নতুন দিগন্তের সন্ধান।

অত্যাধুনিক এই বিশ্বে নিজেকে সমান দক্ষ মানব সম্পদ হিসেবে গড়ে তোলা এখন সময়ের দাবি। যেটা কেবল একাডেমিক শিক্ষার মাধ্যমে গড়ে তোলা সম্ভব নয়। তার জন্য চাই যুগোপযোগী ও ব্যতিক্রমধর্মী শিক্ষা কার্যক্রম।

শিক্ষার্থীদের এই যুগোপযোগী শিক্ষা কার্যক্রমের আওতাভুক্ত করতে প্রাচ্যের ক্যামব্রিজ খ্যাত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সবুজ চত্বরে নিরলস প্রচেষ্টা অব্যাহত রেখেছে একঝাঁক তরুণ নক্ষত্র।

বলছিলাম মতিহারের সবুজ চত্বরে গড়ে উঠা এক ব্যতিক্রমধর্মী ক্যারিয়ার গঠনমূলক ও সেচ্ছাসেবী সংগঠন 'রাজশাহী বিশ্ববিদ্যালয় পাঠক ফোরাম' এর কথা।

‘শিখিয়ে শিখি, আগামী দেখি’ স্লোগানকে সামনে রেখে সৎ, দক্ষ ও সুনাগরিক মানব সম্পদ গড়ার দৃঢ় প্রত্যয় নিয়ে নব্বইয়ের দশকে তৎকালীন ভূগোল বিভাগের শিক্ষার্থী আরিফ হাসনাতের হাত ধরে এই ব্যতিক্রমধর্মী ক্যারিয়ার গঠনমূলক ও সেচ্ছাসেবী সংগঠনটি যাত্রা শুরু করে।

প্রতিযোগিতা মূলক এই বিশ্বে শিক্ষার্থীরা যাতে নির্ধারিত গণ্ডীর বাহিরে এসে নিজেকে যোগ্য মানব সম্পদে পরিনত করে দেশ ও জাতির কল্যাণে কাজ করতে পারে।প্রতিষ্ঠালগ্ন থেকে সেই লক্ষ্যেই অবিরাম কর্মতৎপরতা চালিয়ে আসছে সংগঠনটি।

সংগঠনে কর্মরত একঝাঁক তরুণ দক্ষ নিবেদিত প্রাণ কর্মীদের নিরলস কর্মতৎপরতায় ক্যাম্পাসে অধ্যয়নরত সাধারণ শিক্ষার্থীদের একাডেমিক শিক্ষার পাশাপাশি যুগোপযোগী শিক্ষা কার্যক্রম দক্ষতার সাথে পরিচালিত হয়ে আসছেন।

সংগঠনটি শিক্ষার্থীদের মেধার বিকাশ ঘটাতে বিভিন্ন ধরনের শিক্ষা কার্যক্রমের আয়োজন করে থাকেন। যেমন, প্রযুক্তিগত দক্ষতা বিষয়ক কর্মশালা, কম্পিউটার শিক্ষা প্রশিক্ষণ, সাধারণ জ্ঞানচর্চার আসর ও ইংরেজি ভাষাগত দক্ষতা বৃদ্ধির জন্য উপস্থিত বক্তৃতা ও বিতর্কসহ বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করে থাকে।

এছাড়াও বর্তমান প্রতিযোগিতা মূলক চাকুরির বাজারে শিক্ষার্থীদের যোগ্য করে গড়ে তুলতে চালু রেখেছে বিভিন্ন শিক্ষা কার্যক্রম। যেমন,

শিক্ষার্থীদের নিয়ে সাপ্তাহিক পাঠচক্র, ক্যারিয়ার গঠনমূলক সেমিনার, কুইজ প্রতিযোগিতা, বিসিএস ও বিভিন্ন চাকুরী পরিক্ষা নিয়ে বিষয় ভিত্তিক উন্মুক্ত ক্লাসের আয়োজন করে থাকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ব্যতিক্রমধর্মী ক্যারিয়ার গঠনমূলক এই সংগঠন।

সংগঠনটির বর্তমান সভাপতি আব্দুল আলিম বলেন, প্রগতিশীল এই বিশ্বে আমরা এখনও অনেক পিছিয়ে। যেখানে পাঠক ফোরামের মত একটি ক্যারিয়ার গঠনমূলক সংগঠন প্রতিষ্ঠা ছিল সময়ের দাবি। শিক্ষার্থীদের শুধুমাত্র একাডেমিক গণ্ডীর মধ্যে আবদ্ধ না রেখে। বিভিন্ন যুগোপযোগী কার্যক্রমের মাধ্যমে দক্ষ মানব সম্পদে পরিণত করে দেশ ও জাতির কল্যাণে সৎ দক্ষ ও সুনাগরিক হিসেবে গড়ে তোলা একান্তই জরুরী হয়ে পরেছে। যে কাজটি রাজশাহী বিশ্ববিদ্যালয় পাঠক ফোরাম নিষ্ঠার সাথে করে আসছে।

সূচনালগ্ন থেকে কর্মীদের নিরলস কর্মপ্রচেষ্টায় সংগঠন পেয়েছে বিভিন্ন জ্ঞানী-গুনি ও দক্ষ মানব সম্পদের সন্ধান। যাদের পদচারণা পাঠক ফোরাম চত্বরকে করেছে আলোকিত। সংগঠনকে গড়ে তুলছে সফলতার মূর্তপ্রতীক হিসেবে।

আমরা বিশ্বাস করি, পাঠক ফোরামের মাধ্যমে গড়ে উঠা মানব সম্পদের মাধ্যমে দেশ ও জাতি পেয়েছে সৎ দক্ষ ও সুনাগরিকের সন্ধান। ভবিষ্যতেও পাঠক ফোরাম এ ধারা অব্যাহত রেখে দেশ ও জাতিকে দেখাবে নতুন দিগন্তের পথ।


মন্তব্য

সর্বশেষ সংবাদ