প্রথম হাল্ট প্রাইজ ব্যবস্থাপনা কমিটি হলো জবিতে

তরুণদের ‘নোবেল পুরস্কার’ খ্যাত বিশ্বের সবচেয়ে বড় স্টার্টআপ অ্যাক্সিলারেটর প্রোগ্রাম ‘হাল্ট প্রাইজ’। ২০১০ সাল থেকে হাল্ট প্রাইজ ফাউন্ডেশন এই পুরস্কারের আয়োজন করলেও প্রথমবারের মতো এ প্রতিযোগিতা আয়োজিত হচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে।

ক্যাম্পাস পর্যায়ের এই প্রতিযোগিতা আয়োজনে ১৬ সদস্য বিশিষ্ট পরিচালনা পর্ষদ ঘোষণা করা হয়েছে। বুধবার (১৩ আগস্ট) জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে এই কমিটি গঠন করা হয়।

কমিটিতে নির্বাচিত সদস্যরা হলেন- সহকারী ক্যাম্পাস ডিরেক্টর হিসেবে আবু সুফিয়ান, চীফ অফ স্টাফ আশরাফুল ইসলাম নিলয়, ইউনিকর্ন কিউরেটর হৃদিকা আফরোজ, পলিসি এন্ড এডভোকেসি কো-অর্ডিনেটর মো.ফাহাদ হোসেন, জাজ ম্যানেজমেন্ট কো-অর্ডিনেটর জোবায়ের আলম,ডিজিটাল কমিউনিকেশন কো-অর্ডিনেটর সুমাইয়া আক্তার, ইভেন্ট কো-অর্ডিনেটর নিলয় দেব।

মার্কেটিং কো-অর্ডিনেটর সাদিয়া ইসলাম, হিউম্যান রিসোর্স কো-অর্ডিনেটর ফারিহা হোসেন, ফাইন্যান্স কো-অর্ডিনেটর ফারিহা তাসনিম, টিম কো-অর্ডিনেটর মরিয়ম রাদিয়া মাশা, পাবলিক রিলেশন কো-অর্ডিনেটর ঝরা কর্মকার, লজিস্টিক কো-অর্ডিনেটর বিকাশ সরকার, ভলেন্টিয়ার কো-অর্ডিনেটর কে.এম রিদুয়ানুল হাসান এবং অ্যাসোসিয়েট ভলেন্টিয়ার কো-অর্ডিনেটর মুশফিকুর সালেহিন ভূইয়া।

কমিটি সম্পর্কে পরিচালনা পরিষদের সদস্য হৃদিকা আফরোজ জানান, ‘বর্তমান করোনাকালীন পরিস্থিতি বিবেচনা করে আমরা ক্যাম্পাস রাউন্ডের বেশীরভাগ প্রোগ্রামই অনলাইন ভিত্তিক করার বিষয়টি চিন্তা করছি। আশা করছি সকলের সহযোগিতায় সফলভাবে সকল কার্যক্রম সম্পন্ন করতে পারবো।’

উল্লেখ্য, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের ২০১৬-১৭ সেশনের শিক্ষার্থী সিব্বির আহমাদকে ‘ক্যাম্পাস ডাইরেক্টর’ হিসেবে নিযুক্ত করা হয়েছে যার তত্ত্বাবধানে পরিচালিত হতে যাচ্ছে প্রথমবারের মতো জগন্নাথ বিশ্ববিদ্যালয় হাল্ট প্রাইজ ক্যাম্পেইন।

‘হাল্ট প্রাইজ’ এমন একটি ‘আইডিয়া কম্পিটিশন’ যেখানে মূলত তরুণ শিক্ষার্থীরা তাদের মেধা-মনন ব্যবহার করে একটি অদ্বিতীয় ব্যবসায়িক পরিকল্পনা প্রদানের মাধ্যমে বর্তমান বিশ্বের যে কোন সামাজিক, অর্থনৈতিক ও পরিবেশ সংক্রান্ত জটিলতা (শিক্ষা, খাদ্য, পরিবেশ, জ্বালানি, চিকিৎসা) থেকে পরিত্রাণ পেতে সাহায্য করে থাকে।

প্রতি বছর পৃথিবীজুড়ে প্রায় ১০০০ এর বেশি বিশ্ববিদ্যালয়ে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে থাকে। বিশ্ববিদ্যালয় পর্যায় থেকে বিজয়ী দলকে তারপর আঞ্চলিক বাছাই প্রক্রিয়ায় পাঠানো হয়। চূড়ান্ত প্রতিযোগিতায় বিজয়ী দলকে ১০ লক্ষ মার্কিন ডলার প্রাইজ মানি হিসেবে উপহার প্রদান করা হয়। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন প্রতি বছর সেপ্টেম্বরে এ প্রতিযোগিতায় বিজয়ীদের নাম ঘোষণা করেন।


সর্বশেষ সংবাদ