এ বছর ঈদ কোরবানি দিচ্ছে না ঢাকা বিশ্ববিদ্যালয়

  © লোগো

আগামীকাল শনিবার করোনার প্রাদুর্ভাবের মধ্যে মুসলিম সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদ-উল-আযহা উদ্যাপিত হবে। এই উৎসবে প্রতিবছর দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শিক্ষার্থীদের জন্য পশু কোরবানি দেয়া হলেও করোনার কারণে এ বছর তা হচ্ছেনা বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

এদিকে, যথাযথ স্বাস্থ্যবিধি মেনে, সামাজিক দূরত্ব বজায় রেখে ও গণজমায়েত এড়িয়ে সর্বোচ্চ সতর্কতার সঙ্গে এটি উদযাপনের জন্য বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যসহ সকলের প্রতি আহবান জানিয়েছেন উপাচার্য। ঈদ-উল-আযহা উপলক্ষ্যে এক শুভেচ্ছা বার্তায় তিনি এ আহবান জানান।

জানা যায়, এক সময় কোরবানির ঈদে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলে অবস্থানরত শিক্ষার্থীদের জন্য প্রতি হলে কোরবানি দেওয়া হলেও গত কয়েক বছর ধরে কেন্দ্রীয়ভাবে টিএসসিতে কোরবানি দেওয়া হয়। পরে কোরবানির মাংস রান্না করে শিক্ষার্থীদের কাছে পৌঁছে দেওয়া হত। তবে এ বছর করোনার কারণে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো বন্ধ থাকায় কোরবানি দিচ্ছে না বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

এ ব্যাপারে উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, করোনাভাইরাস মহামারীর কারণে এ বছর সব আবাসিক হল বন্ধ রয়েছে। শিক্ষার্থীরা হলে অবস্থান না করায় কোরবানির ব্যবস্থাও করা হচ্ছেনা।

তবে, শিক্ষার্থীদের উদ্দেশ্য কোরবানি না হলেও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা ব্যাক্তিগতভাবে কোরবানি দিচ্ছেন বলে জানা গেছে। এ বিষয়ে স্যার এ এফ রহমান হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. কে. এম. সাইফুল ইসলাম খান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এ বছর ছাত্রদের জন্য কোরবানি হচ্ছেনা। তবে আমি হলের আবাসিক শিক্ষকদের সাথে নিয়ে পশু কোরবানি দিচ্ছি।

ঈদ-উল-আযহা উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীসহ সকলকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে এক শুভেচ্ছা বার্তায় উপাচার্য বলেন, ঈদ-উল-আযহা মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব। ঈদ সবার মধ্যে গড়ে তোলে সৌহার্দ, সম্প্রীতি ও ঐক্যের বন্ধন।

তিনি করোনাভাইরাস উদ্ভূত পরিস্থিতিতে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে, সামাজিক দূরত্ব বজায় রেখে ও গণজমায়েত এড়িয়ে সর্বোচ্চ সতর্কতার সঙ্গে ঈদ-উল-আযহা উদযাপনের জন্য বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যসহ সকলের প্রতি আহবান জানান।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ