কোডেকের সঙ্গে চবির ডেভেলপমেন্ট স্টাডিজের সমঝোতা স্মারক স্বাক্ষর

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান
সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান  © টিডিসি ফটো

শিক্ষার্থীদের কাজের সুযোগ বাড়াতে জাতীয় পর্যায়ের বেসরকারী সংস্থা কমিউনিটি ডেভেলেপমেন্ট সেন্টার (কোডেক) এর সঙ্গে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগ। আজ বৃহস্পতিবার (৮ জুন) দুপুরে নগরীর কোডেকের হেডকোয়ার্টারে উভয় পক্ষের মধ্যে এই স্মারক স্বাক্ষরিত হয়।

এতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজের পক্ষে বিভাগের চেয়ারম্যান কাজী রবিউল ইসলাম ও কোডেকের পক্ষে সংস্থাটির এক্সিকিউটিভ ডিরেক্টর ড. খুরশিদ আলম সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। 

এই চুক্তি অনুযায়ী, চবির ডেভেলপমেন্ট স্টাডিজের ৬ জন মাস্টার্সে অধ্যয়নরত শিক্ষার্থীকে ইন্টার্নশিপের জন্য প্লেসমেন্ট দিয়েছে কোডেক। তাছাড়া এই সমঝোতা স্মারকের অধীনে প্রতিবছর কোডেক ডেভেলপমেন্ট স্টাডিজের ৬ জন শিক্ষার্থীকে ইন্টার্নশিপের সুযোগ দেবে। অপরদিকে, ডেভেলপমেন্ট স্টাডিজের মাস্টার্স ডিগ্রি অর্জনের জন্য সিলেবাসে ইন্টার্নশিপ বাধ্যতামূলক। 

এ বিষয়ে ডেভেলপমেন্ট স্টাডিজের চেয়ারম্যান কাজী রবিউল ইসলাম বলেন, কোডেক বাংলাদেশের ডেভেলপমেন্ট সেক্টরের অত্যন্ত সুপরিচিত এবং স্বনামধন্য এক্টর। তিন দশক ধরে সংস্থাটি প্রান্তিক মানুষের আর্থ-সামাজিক উন্নয়নে অত্যন্ত দক্ষতার সাথে কাজ করে যাচ্ছে। তারা মানব উন্নয়নের যে সব ইস্যু নিয়ে কাজ করে চলেছে তার সবগুলোই ডেভেলপমেন্ট স্টাডিজের কোর বিষয়। আমি বলতে পারি ডেভেলপমেন্ট স্টাডিজ এবং কোডেকের উদ্দেশ্য এক ও অভিন্ন। 

তিনি আরও বলেন, ডেভেলপমেন্ট স্টাডিজ মানুষের আর্থ-সামাজিক উন্নয়ন নিয়ে স্টাডি করে এবং সমস্যাবলী সমাধানের উপায় বের করার চেষ্টা করে। আর কোডেক তা প্র‍্যাক্টিস করে। সুতরাং আমাদের এরিয়া অব ইন্টারেস্ট এক। তাই আমরা বিশ্বাস করি, আমাদের স্টুডেন্টদের ইন্টার্নশিপের জন্য কোডেক অত্যন্ত প্রাসঙ্গিক জায়গা। আশা করি, এই এমওইউর মাধ্যমে আমাদের মধ্যে নলেজ শেয়ারিং, তত্ত্বীয় জ্ঞানের বাস্তব প্রয়োগ এবং ফ্রেশ গ্র্যাজুয়েটদের জব অপরচুনিটির রাস্তা আজকে তৈরি হল। 

কোডেকের এক্সিকিউটিভ ডিরেক্টর খুরশীদ আলম বলেন, শিক্ষার্থীরা ক্লাসে যা শেখেন মাঠ পর্যায়ে গিয়ে রিয়েল লাইফ এক্সপেরিয়েন্স না নিলে সেই শেখার পূর্ণতা আসেনা। সুতরাং, আজকের এই এমওইউর মধ্য দিয়ে ডেভেলপমেন্ট স্টাডিজের শিক্ষার্থীদের মাঠ পর্যায়ে গিয়ে শেখার সুযোগ তৈরি হলো। চবির ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের সাথে আমাদের নলেজ শেয়ারিং এবং একসাথে কাজের পরিধি বৃদ্ধি পাবে এবং তা অব্যাহত থাকবে।

এই সমঝোতা স্মারক অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন চবির ডেভেলপমেন্ট স্টাডিজের সহকারী অধ্যাপক মোহাম্মদ সোহাইব, প্রভাষক গোলাম সরওয়ার, কোডেকের ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর কামাল সেন গুপ্ত, ফিন্যান্স এন্ড এডমিন ডিরেক্টর দিদারুল আলম চৌধুরী, ট্রেনিং ডিরেক্টর শাফিউল্লাহ মজুমদার, ডেপুটি ডিরেক্টর ও হেড অব কেএমপিডিটিটি কোডেক কাজী ওয়াকিফ আলম, ডিরেক্টর ইমরুল, ম্যানেজার- এইচ আর এম এ এস এম গোলাম ফয়সাল, রাইসুল ইসলাম সম্রাট, নওশিন, রিজভী, আদনান প্রমুখ।


সর্বশেষ সংবাদ