ঢাবির ব্যবসায় ইউনিটের বিষয় পছন্দক্রম শুরু ১৮ জুন 

ঢাবির ব্যবসায় ইউনিটের বিষয় পছন্দক্রম শুরু ১৮ জুন 
ঢাবির ব্যবসায় ইউনিটের বিষয় পছন্দক্রম শুরু ১৮ জুন   © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের সাবজেক্ট পছন্দক্রম আগামী ১৮ জুন থেকে শুরু হবে। শিক্ষার্থীকে এদিন বিকেল তিনটা থেকে শুরু করে ৬ জুলাই ২০২৩ তারিখের মধ্যে ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে।

বৃহস্পতিবার (৮ জুন) দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশাসনিক ভবনের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এই ভর্তি পরীক্ষার ফল প্রকাশ কালে এসব তথ্য সবার সামনে প্রকাশ করেন। এসময় ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল মঈন উপস্থিত ছিলেন।

শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ তারিখসমূহ

(ক) পাসকৃত শিক্ষার্থীদেরকে ১৮ জুন ২০২৩ বিকাল ৩টা হতে ৬ জুলাই ২০২৩ তারিখের মধ্যে ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে।

(খ) ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ১১ জুন ২০২৩ হতে ১৮ জুন ২০২৩ তারিখের মধ্যে অফিস চলাকালীন সময়ে সংশ্লিষ্ট কোটার ফরম বিজনেস স্টাডিজ অনুষদের ভিন অফিস হতে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে উক্ত সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে।

আরও পড়ুন: ঢাবি ভর্তি পরীক্ষার রেজাল্ট নিরীক্ষণের তারিখ ঘোষণা 

(গ) ফলাফল নিরীক্ষণের জন্য নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে ১১ জুন ২০২৩ হতে ১৮ জুন ২০২৩ তারিখ পর্যন্ত বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

ভর্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ সকল তথ্য জানতে ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে ব্যবসায় শিক্ষা ইউনিটের নোটিশ দেখুন।

এ বছর ‘গ’ ইউনিটে  পরীক্ষা দিয়েছেন ৩৮,২৩৫ জন শিক্ষার্থী।  পাস করেছেন মাত্র ৪ হাজার ৫২৬  জন শিক্ষার্থী। যা মোট শিক্ষার্থীর ১১ দশমিক ৮৪ শতাংশ। বাকি ৮৮ দশমিক ১৬ শতাংশ শিক্ষার্থীই ফেল করেছেন। ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত এই ইউনিটে গতবার পাসের হার ছিল ১৪.৩০ শতাংশ। 

এর আগে গত ১৩ মে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ দেশের ৮ বিভাগীয় শহরে এ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ব্যবসায় শাখা ইউনিটে মোট আসন সংখ্যা ১ হাজার ৫০টি। এর মধ্যে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ৯৫টি, মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ২৫টি এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য ৯৩০টি আসন বরাদ্দ রয়েছে।

এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার আবেদন শেষ হয় গত ২০ মার্চ। চারটি ইউনিটে পাঁচ হাজার ৯৬৫টি আসনের বিপরীতে আবেদন করেছেন ২ লাখ ৯৮ হাজার ৪৩০ জন।


সর্বশেষ সংবাদ