করোনা সংকট

প্রযুক্তির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম চলমান রাখার আহবান ইউজিসির

  © টিডিসি ফটো

বর্তমান করোনা পরিস্থিতিতে দেশের বিশ্ববিদ্যালয়সমূহ ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) কার্যক্রম প্রযুক্তির সহায়তায় এগিয়ে নেওয়ার আহবান জানিয়েছেন সংস্থাটির সদস্য প্রফেসর ড. মোঃ সাজ্জাদ হোসেন। তিনি ইউজিসির নির্দেশনা মোতাবেক এসব কার্যক্রম সম্পাদন করতে বলেন।

আজ সোমবার ইউজিসির আইএমসিটি বিভাগ আয়োজিত দু’দিনব্যাপী ভার্চুয়াল পদ্ধতিতে ‘অনলাইন সভা আয়োজন ও অংশগ্রহণের কলাকৌশল’ বিষয়ে এক প্রশিক্ষণে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রফেসর সাজ্জাদ হোসেন উচ্চশিক্ষার সাথে সংশ্লিষ্টদেরকে কোভিড-১৯ পরিস্থিতিতে সর্বশেষ প্রযুক্তি বিষয়ে জ্ঞান, দক্ষতা ও সক্ষমতা অর্জন করা জরুরি বলে মনে করেন। তিনি শিক্ষক, শিক্ষার্থী ও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে নিযুক্ত কর্মকর্তাদেরকে আধুনিক প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার করার পরামর্শ প্রদান করেন।

ইউজিসি সদস্য আরও বলেন, ৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলা ও কোভিড-১৯ বাস্তবতায় ফ্রন্টিয়ার প্রযুক্তি ব্যবহারে অধিক গুরুত্ব দিতে হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান- এঁর জন্মশতবর্ষ উপলক্ষ্যে ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে প্রযুক্তি জ্ঞানের বিকল্প নেই বলে তিনি মনে করেন।

উল্লেখ্য, ইউজিসিতে শুরু হওয়া এ প্রশিক্ষণ কর্মশালায় কমিশনের বিভিন্ন বিভাগের ১০ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন। উদ্ধোধনী অনুষ্ঠানে ইউজিসি সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান এবং আইএমসিটি বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ মনির উল্লাহ উপস্থিত ছিলেন।

বিশেষ অতিথির বক্তব্যে ফেরদৌস জামান বলেন, দক্ষ মানবসম্পদ তৈরির ক্ষেত্রে আধুনিক প্রযুক্তির যথাযথ ব্যবহার নিশ্চিত করতে হবে। এসময় তিনি ইউজিসির দাপ্তরিক কার্যক্রম ই-নথির মাধ্যমে সম্পাদনের উপর গুরুত্বারোপ করেন।


সর্বশেষ সংবাদ