খুলছে ঢাবিসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়, নিষেধাজ্ঞা দিল ইউজিসি

ইউজিসি লগো ও ঢাকা বিশ্ববিদ্যালয়
ইউজিসি লগো ও ঢাকা বিশ্ববিদ্যালয়

করোনাভাইরাস পরিস্থিতির মধ্যেই সীমিত পরিসরে অফিস খোলার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনাসহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়; যা আগামী ৩১ মে শুরু হবে। তবে বিশ্ববিদ্যালয় খোলার এমন সিদ্ধান্তের মধ্যেই নিষেধাজ্ঞা আরোপ করে প্রজ্ঞাপন প্রকাশ করল বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

ইউজিসির সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে বলা হয়, প্রাণঘাতী করোনাভাইরাস বিশ্বব্যাপী মহামারী আকার ধারণ করায় দেশব্যাপী এর সংক্রমণ ও ব্যাপক বিস্তার রোধে সকল সরকারি, আধা সরকারি, স্বায়ত্বশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠান সাধারণ ছুটি ঘোষণা করে। এ ছুটির মেয়াদ ৩০ মে পর্যন্ত করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, ২৮ মে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারিকৃত একটি প্রজ্ঞাপনে বিভিন্ন শর্ত প্রতিপালন সাপেক্ষে ৩১ মে থেকে সীমিত আকারে সকল সরকারি, আধা সরকারি, স্বায়ত্বশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠান খুলে দেয়ার সিদ্ধান্ত জানানো হয়েছে। উক্ত সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে আগামী ১৫ জুন পর্যন্ত পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের যাবতীয় কার্যক্রম বন্ধ থাকবে। তবে অনলাইন শিক্ষা অব্যাহত রাখা যাবে।

জানতে চাইলে সচিব ড. ফেরদৌস জামান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘আমরা ইউজিসি থেকে যে প্রজ্ঞাপন দিয়েছি, সেখানে আমাদের কোনো বক্তব্য নেই। সরাসরি মন্ত্রণালয়ের কথা উল্লেখ করেছি। বলা যেতে পারে এটা সরকারি সিদ্ধান্ত। সেখানে স্পষ্ট করে বলা আছে, কোনো শিক্ষা প্রতিষ্ঠান খোলা যাবে না, তবে অনলাইনে ক্লাস চালানো যাবে। আর সেখানে স্বায়ত্বশাসিত যেসব প্রতিষ্ঠানের কথা বলা হয়েছে, সেটা শিক্ষা প্রতিষ্ঠান না।’

বিশ্ববিদ্যালয়সমূহের খোলার সিদ্ধান্ত ইউজিসি প্রজ্ঞাপনের সঙ্গে সাংঘর্ষিক কিনা- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা সরকারি সিদ্ধান্ত জানিয়ে প্রজ্ঞাপন জারি করেছি, তারপরও যদি কোনো বিশ্ববিদ্যালয় তাদের অফিস খোলে। তাহলে তো কিছু করার থাকে না।

তথ্যমতে, শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ৩১ মে থেকে অফিস খোলার সিদ্ধান্ত জানিয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. এনামউজ্জামানের স্বাক্ষর করা ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ববিদ্যালয় ও হল অফিসসমূহ খুলে দেয়া হলেও কাজ হবে সীমিত পরিসরে, এখনই হলে প্রবেশ করতে পারবে না শিক্ষার্থীরা। নিষেধাজ্ঞা থাকছে ক্যাম্পাসে আসা-যাওয়ার ক্ষেত্রেও।

জানতে চাইলে রেজিস্ট্রার মো. এনামউজ্জামান দ্যা ডেইলি ক্যাম্পাসকে শুক্রবার বলেন, ‘কর্তৃপক্ষের সিদ্ধান্ত মোতাবেক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। হলের অফিসও চালু হচ্ছে। তবে শিক্ষার্থীদের যাওয়ার সুযোগ থাকছে না। এছাড়া বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা শুরুর বিষয়েও আলোচনা হয়নি।’

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রত্যেক শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী অফিস চলাকালীন অবশ্যই মাস্ক পরিধান করবেন। সামাজিক দূরত্ব নীতিমালা অনুসরণ করে অফিসে বসবেন ও চলাচল করবেন। এছাড়া অফিস চলাকালীন কেউ অফিসের বাইরে ঘোরাফেরা করতে পারবেন না। অতি জরুরি প্রয়োজন ব্যতিরেকে অন্য অফিসে যাওয়া যাবে না।

শুক্রবার পর্যন্ত পাওয়া বিজ্ঞপ্তি অনুসারে, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও ইতোমধ্যেই সীমিত পরিসরে অফিস খোলার সিদ্ধান্ত জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বেসরকারি বরেন্দ্র বিশ্ববিদ্যালয়।


সর্বশেষ সংবাদ