অনির্দিষ্টকালের জন্য বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অনলাইনে পরীক্ষা-ভর্তি বন্ধ

  © লোগো

বিশ্বব্যাপী মহামারী করোনভাইরাস প্রাদুর্ভাবকালীন সময়ে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির কার্যক্রম বন্ধ রাখতে বলেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। একই সাথে অনলাইনে শিক্ষার্থীদের পরীক্ষা গ্রহণ ও মূল্যায়ন বন্ধ রাখতে বলা হয়েছে। আর পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত এসব নির্দেশনা মেনে চলতে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে আহবান জানিয়েছে ইউজিসি। আজ শুক্রবার এক প্রেস বিজ্ঞপ্তিতে কমিশন এসব তথ্য জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চলমান পরিস্থিতির ভয়াবহতা বিবেচনায় রেখে কমিশন কর্তৃক গত ০৬/০৪/২০২০ তারিখে জারিকৃত গণবিজ্ঞপ্তি পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বহাল থাকবে বলে কমিশন সিদ্ধান্ত গ্রহণ করেছে। উদ্ভুত পরিস্থিতির উন্নয়ন ঘটলে কমিশন কর্তৃক বর্ণিত বিষয়ে পরবর্তীতে পরামর্শ/নির্দেশনা বিশ্ববিদ্যালয়ে প্রেরণ করা হবে। নভেল করোনাভাইরাসের সংক্রমণ ও ব্যাপক বিস্তার রোধকল্পে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও সরকার কর্তৃক জারিকৃত নির্দেশনা যথাযথভাবে প্রতিপালন ও অনুসরণ করার জন্য উচ্চশিক্ষা পরিবারের সকলকে পুনরায় অনুরোধ জানানো হলো। 

এর আগে গত ৬ এপ্রিল এক বিজ্ঞপ্তিতে ইউজিসি জানায়, করোনাভাইরাসকালীন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অনলাইনে পরীক্ষা গ্রহণ, মূল্যায়ন ও শিক্ষার্থী ভর্তির কার্যক্রম বন্ধ রাখতে আহবান জানায় কমিশন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ইউজিসি গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছে, কিছু কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউজিসি'র পরামর্শ অমান্য করে অনলাইনে পরীক্ষা গ্রহণ ও মূল্যায়ন কার্যক্রম পরিচালনা করছে। এমনকি দেশের এই সংকটময় মুহূর্তে কিছু কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় সামার সেমিস্টারে ভর্তি কার্যক্রম শুরুর সিদ্ধান্ত গ্রহণ করেছে।

এ ধরনের কার্যক্রম কোনভাবেই গ্রহণযোগ্য নয় উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সেমিস্টার ফাইনাল ছাড়া গ্রেড প্রদান, মূল্যায়ন এবং কোন ধরনের পরীক্ষা ছাড়াই স্নাতক প্রথমবর্ষে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত নিয়েছে কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় যা বিধি সম্মত নয়। ইউজিসির সাম্প্রতিক অফিস আদেশে এ ধরনের কার্যকলাপের কথা কোথাও উল্লেখ করা হয়নি।

গুটিকয়েক বিশ্ববিদ্যালয়ের এ ধরণের কার্যক্রম পরিচালনা অত্যন্ত দুঃখজনক উল্লেখ করে এসকল বিশ্ববিদ্যালয়কে অনতিবিলম্বে এ ধরনের কার্যক্রম বন্ধ রাখার আহবান জানায় ইউজিসি।


সর্বশেষ সংবাদ