বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অনলাইনে পরীক্ষা ও ভর্তি বন্ধ রাখার আহবান ইউজিসির

  © ফাইল ফটো

করোনাভাইরাসকালীন প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে অনলাইনে পরীক্ষা গ্রহণ, মূল্যায়ন ও শিক্ষার্থী ভর্তির কার্যক্রম বন্ধ রাখতে আহবান জানিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

আজ সোমবার ইউজিসির জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. শামসুল আরেফিন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ আহবান জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘ইউজিসি গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছে, কিছু কিছু প্রাইভেট বিশ্ববিদ্যালয় ইউজিসি'র পরামর্শ অমান্য করে অনলাইনে পরীক্ষা গ্ৰহণ ও মূল্যায়ন কার্যক্রম পরিচালনা করছে। এমনকি দেশের এই সংকটময় মুহূর্তে কিছু কিছু প্রাইভেট বিশ্ববিদ্যালয় সামার সেমিস্টারে ভর্তি কার্যক্রম শুরুর সিদ্ধান্ত গ্রহণ করেছে।

এ ধরনের কার্যক্রম কোনভাবেই গ্ৰহণযোগ্য নয় উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘সেমিস্টার ফাইনাল ছাড়া গ্ৰেড প্রদান, মূল্যায়ন এবং কোন ধরনের পরীক্ষা ছাড়াই স্নাতক প্রথমবর্ষে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত নিয়েছে কিছু প্রাইভেট বিশ্ববিদ্যালয় যা বিধি সম্মত নয়। ইউজিসির সাম্প্রতিক অফিস আদেশে এ ধরনের কার্যকলাপের কথা কোথাও উল্লেখ করা হয়নি।

গুটিকয়েক বিশ্ববিদ্যালয়ের এ ধরণের কার্যক্রম পরিচালনা অত্যন্ত দুঃখজনক উল্লেখ করে এসকল বিশ্ববিদ্যালয়কে অনতিবিলম্বে এ ধরনের কার্যক্রম বন্ধ রাখার আহ্বান জানায় ইউজিসি।

উল্লেখ্য, গত ২৪ মার্চ ইউজিসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে- বিশ্ববিদ্যালয়সমূহ বন্ধ থাকার কারণে শিক্ষার্থীদের যে অপূরণীয় ক্ষতি হচ্ছে তা সাময়িকভাবে পূরণের লক্ষ্যে শিক্ষকগণকে অনলাইনে ক্লাস নেওয়ার ব্যাপারে উৎসাহিত করতে বলা হয়।

এছাড়া, দেশব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ মোকাবেলা এবং ব্যাপক বিস্তার রোধকল্পে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে সরকার দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির মেয়াদ আগামী ১৪ এপ্রিল পর্যন্ত বৃদ্ধি করেছে।

নভেল করোনাভাইরাস মোকাবেলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও সরকারের নির্দেশনা মেনে চলার জন্য উচ্চশিক্ষা পরিবারের সকলকে অনুরোধ জানানো হয়েছে ইউজিসির বিজ্ঞপ্তিতে।


সর্বশেষ সংবাদ