সমন্বিত ভর্তি পরীক্ষা ভোগান্তি কমাবে: শিক্ষামন্ত্রী

  © টিডিসি ফটো

২০২০-২১ শিক্ষাবর্ষ থেকেই দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহে সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে জানিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত ভর্তি পরীক্ষা হলে শিক্ষার্থী ও অভিভাবকদের ভোগান্তি কমবে। দেশের বিভিন্ন প্রান্তে পরীক্ষা দিতে গিয়ে যে অর্থ খরচ হত তা আর হবে না। বিশেষ করে ছাত্রীদের বিড়ম্বনা কমবে।

বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) পরিদর্শনে এসে এসব কথা বলেন তিনি। ডা. দীপু মনি, এমপি এ কথা বলেন। এসময় তিনি অচিরেই উপাচার্য, উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষ নিয়োগের একটি নীতিমালা প্রণয়নসহ বিশ্ববিদ্যালয়সমূহে সান্ধ্যকোর্স বন্ধ, চলমান প্রকল্পগুলোতে পূর্ণকালীন প্রকল্প পরিচালক নিয়োগের নির্দেশ দেন।

শিক্ষামন্ত্রী বলেন, উচ্ছশিক্ষার গুণগত মান উন্নয়ন ও আধুনিকায়নে ইউজিসির কর্ম পরিধি সম্প্রসারণ, অধিকতর ক্ষমতায়ন, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে দ্রুত পদক্ষেপ নেওয়া হবে। এ লক্ষ্যে আগামী ২৬ ফেব্রুয়ারি ইউজিসিতে দিনব্যাপী এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে। সভায় শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসিসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিশেষজ্ঞগণ অংশগ্রহণ করবেন।

উচ্চশিক্ষাকে বিশ্ব র‌্যাংকিং-এ একটি সম্মানজনক পর্যায়ে উন্নীত করার লক্ষ্যে ডা. দীপু মনি কেন্দ্রীয় গবেষণাগার, বিশ্ববিদ্যালয় শিক্ষক প্রশিক্ষণ একাডেমি প্রতিষ্ঠা ও স্টেক হোল্ডারদের সঙ্গে সমন্বয় করে প্রতিটি বিশ্ববিদ্যালয়ে মাস্টার প্ল্যান প্রণয়নের ওপর গুরুত্বারোপ করেন।

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ উচ্চশিক্ষা এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সার্বিক কর্মকাণ্ড সম্পর্কে শিক্ষামন্ত্রীকে অবহিত করেন।

সভায় স্বাগত বক্তব্য রাখেন ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন ও প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর বক্তব্য রাখেন।

এসময় স্ট্র্যাটেজিক প্লানিং এন্ড কোয়ালিটি অ্যাসুরেন্স বিভাগের পরিচালক ড. মো. সুলতান মাহমুদ ভূইয়া, পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক ড. ফেরদৌস জামান, পরিচালক,, জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক, ড. শামসুল আরেফিন, পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক মো. কামাল হোসেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক ড. মোঃ ফখরুল ইসলাম, রিসার্চ সাপোর্ট এন্ড পাবলিকেশন বিভাগের পরিচালক (চলতি দায়িত্ব) মো. ওমর ফারুখ, ইনফরমেশন ম্যানেজমেন্ট কমিউনিকেশন এন্ড ট্রেনিং বিভাগের পরিচালক (চলতি দায়িত্ব) মোঃ আব্দুল ওহাব, এবং অর্থ ও হিসাব বিভাগের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মোঃ শাহ আলম প্রমুখ উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ