বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং করতে চায় ইউজিসি

লোগো
লোগো

উচ্চশিক্ষার মান নিশ্চিতের লক্ষ্যে দেশের বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাংকিং করতে চায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। সম্প্রতি প্রকাশিত বার্ষিক প্রতিবেদনে এ সংক্রান্ত সুপারিশ করেছে উচ্চশিক্ষার তদারক এ সংস্থা। 

ইউজিসির সর্বশেষ এ বার্ষিক প্রতিবেদনে র‌্যাংকিং বিষয়ে বলা হয়েছে, শিক্ষার গুণগত মানোন্নয়নের জন্য পদ্ধতিগত র‌্যাংকিং অপরিহার্য হয়ে পড়েছে। র‌্যাংকিং পদ্ধতি শিক্ষার্থীদের উচ্চতর ডিগ্রি অর্জন, সঠিক প্রতিষ্ঠান নির্বাচন, আর্থিক সুবিধা অর্জন, নতুন গবেষকদের গবেষণা কর্মকাণ্ড পরিচালনে সহায়তা এবং প্রতিষ্ঠানগুলোর মধ্যে গঠনমূলক প্রতিযোগিতা গড়ে তুলতে সহায়তা করে থাকে। তাই সর্বমহলে গ্রহণযোগ্য এবং আন্তর্জাতিক মানের র‌্যাংকিং পদ্ধতি চালু করা প্রয়োজন। এক্ষেত্রে ইতোমধ্যে গঠিত বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল ও ইউজিসি একত্রে কাজ করতে পারে।

র‌্যাংকিংয়ের জন্য একটি নীতিমালা প্রণয়নের প্রস্তাব করে সুপারিশে ইউজিসি বলেছে, আন্তর্জাতিক র‌্যাংকিং নির্ধারণে যে সূচকগুলো, যেমন- মানসম্পন্ন শিক্ষক, শিক্ষকদের উচ্চতর গবেষণায় নিযুক্তি, শিক্ষকদের গবেষণালব্ধ ফলাফল আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন জার্নালে প্রকাশনা, বিশ্ববিদ্যালয়ের সকল হালনাগাদ তথ্য সংবলিত ওয়েবসাইট ও ডাটাবেজ তৈরি, গ্র্যাজুয়েটদের  চাকরির বাজারে গ্রহণযোগ্যতা, গবেষক ও শিক্ষকদের  বিদেশি শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে কার্যকর সহযোগিতা ইত্যাদি বিষয়ের সঙ্গে সঙ্গতি রেখে নীতিমালা প্রণয়ন করতে হবে। তথ্য ও ডকুমেন্টেশন ব্যবস্থাপনার লক্ষ্যে প্রশিক্ষণ প্রদান করতে হবে প্রতিটি বিশ্ববিদ্যালয়কে। সময়মতো আন্তর্জাতিক র‌্যাংকিং কর্তৃপক্ষ ও ইউজিসির কাছে পেশ করতে হবে এসব তথ্য। এ কাজে এরই মধ্যে প্রতিষ্ঠিত প্রতিটি বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি (ইন্টারন্যাশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল) দায়িত্বশীল ভূমিকা পালন করবে। 

এ প্রসঙ্গে ইউজিসি সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর বলেন, ইউজিসির বার্ষিক প্রতিবেদনে বিশ্ববিদ্যালয় র‌্যাংকিংসহ বেশকিছু সুপারিশ করা হয়েছে। ক্রমান্বেয়েে এসব সুপারিশ নীতি নির্ধারণ পর্যায়ে নিয়ে আসা হবে। 


সর্বশেষ সংবাদ