ফেসবুক-টুইটারে নয়, শিক্ষার্থীদের উদ্ভাবনীতে সময় ব্যয়ের আহ্বান

  © টিডিসি ফটো

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন শিক্ষার্থীদের আইডিয়া বিকাশে স্টার্টআপ তৈরির ওপর গুরুত্বারোপ করেছেন। এসময় তিনি ফেসবুক এবং টুইটারে অযথা কালক্ষেপণ না করে শিক্ষার্থীদেরকে উদ্ভাবনী উদ্যোগ ও স্টার্টআপ এ নজর দেওয়ার আহ্বান জানান।

সোমবার (৭ অক্টোবর) ইউজিসিতে আয়োজিত কলেজ শিক্ষা উন্নয়ন প্রকল্পের (সিইডিপি) আইডিজি বাস্তবায়ন, সমস্যা ও উত্তরণের উপায় শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির ভাষণে একথা বলেন তিনি।

তিনি বলেন, জাপানসহ উন্নতবিশ্বে কর্মক্ষম লোকের অভাব রয়েছে। আমাদের স্নাতকদেরকে যদি তথ্য প্রযুক্তি ও ভাষাজ্ঞানে সমৃদ্ধ করা যায় তাহলে বিদেশে প্রচুর কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। কাজেই, স্নাতকদের সক্ষমতা বৃদ্ধি এবং তাদেরকে মানবসম্পদ পরিণত করা এখন সময়ের দাবি।

তিনি বাংলাদেশকে উন্নত দেশে পরিণত করতে দেশের কলেজ পর্যায়ের শিক্ষার্থীদেরকে উদ্ভাবন ও সৃজনশীলতায় উদ্বুদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান।

কর্মশালায় বক্তারা বলেন, বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করতে স্নাতকদের ৬০ শতাংশ কর্মক্ষম করতে হবে। বর্তমানে এ সংখ্যা ৩৮।

সভায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের পোস্ট গ্র্যাজুয়েটের ডিন অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন, বিশ্ব ব্যাংকের কো টাস্ক টিম লিডার ড. শিরো নাকাতা ও ড. মোখলেসুর রহমান এবং সিইডিপির প্রকল্প পরিচালক ড. একেএম মুখলেছুর রহমান বক্তব্য রাখেন। সভায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৬০টি সরকারি-বেসরকারি কলেজের অধ্যক্ষ ও মনোনীত প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন।


সর্বশেষ সংবাদ