গলাচিপায় শিশুপার্ক নির্মাণের দাবি

  © ফাইল ফটো

পটুয়াখালী জেলার জনবহুল একটি উপজেলা হলো গলাচিপা। এ উপজেলার জনসংখ্যা দেখলে যে কেউ বিস্মিত হয়ে যায়। ৯২৫ বর্গ কি.মি. আয়তনের উপজেলায় প্রায় ৩লাখ লোকের বসবাস। এসবের মধ্যে শিশুর সংখ্যাও প্রায় লাখ খানেক।

এ উপজেলায় শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ২৫০টিও বেশি। অথচ এত জনবহুল একটি উপজেলায় বিনোদনের নেই কোনো ব্যবস্থা। শিশুদের বিনোদনের জন্য নেই কোনো শিশু পার্ক।

২০০৭ সালের দিকে গলাচিপা উপজেলা চত্বরে একটি শিশু পার্ক ছিল। সেখানে শিশুসহ সব শ্রেণি ও বয়সের মানুষ প্রতিদিনই প্রকৃতির সান্নিধ্যে কিছুটা সময় কাটাতো। কিন্তু সিডরের পরে সেখানে বাংলাদেশ তুরস্ক ফ্রেন্ডশিপ স্কুল নির্মাণ করা হয়েছে। ফলে শিশু পার্কটির অস্তিত্ব দিন দিন বিলীন হয়ে যায়। এরপর অনেক বছর পার হয়ে গেলেও নতুন কোনো পার্ক নির্মিত হয়নি।

এদিকে, পার্ক না থাকার কারণে বিনোদন থেকে বঞ্চিত হচ্ছেন এখানকার শিশু-কিশোররা। অবসরে তারা একরকম ঘরকুণো হয়ে কাটায়। ফলে অল্প বয়সেই মোবাইল ফোনের প্রতি ঝুঁকে পড়েছে তারা। ঘরের কোণে বসে মোবাইল ফোনে গেমস সহ সামাজিক যোগাযোগ মাধ্যমে বিচরণ করে সময় কাটাচ্ছে তারা।

সপ্তাহের একটি মাত্র ছুটির দিনেও তাদের বেড়ানোর কোনো জায়গা নেই। এছাড়া বাংলা বছরের প্রথম দিন পহেলা বৈশাখে মাত্র ১ থেকে ২দিন বৈশাখী মেলা হয়। এতে শিশুরা চিত্ত বিনোদনের কোনো সুযোগ না পেয়ে মানসিক বিকাশ ব্যাহত হচ্ছে। তাই খুব দ্রুত একটি নতুন শিশু পার্ক নির্মাণের জন্য পটুয়াখালী-৩ আসনের সংসদ সদস্য এসএম শাহজাদা ও গলাচিপা উপজেলা পরিষদের চেয়ারম্যান মু. শাহিন শাহ্সহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানিয়েছেন এলাকার বাসিন্দারা।


সর্বশেষ সংবাদ