স্ট্রেস কমান, নিজেকে সুস্থ রাখুন

সুস্থতা আল্লাহর এক বড় নিয়ামত। অসুস্থ হলে কেবল সুস্থতার গুরুত্ব সবাই বুঝতে পারে। যাহোক কর্মময় জীবনে মানসিক চাপ যখন আপনার ক্ষতির কারণ হয়ে থাকে তখনই সেটা স্ট্রেস হিসেবে পরিচিত হয়। স্ট্রেস থেকে বিভিন্ন রকম শারীরিক ও মানসিক সমস্যা বা রোগ তৈরি হতে পারে। সুতরাং স্ট্রেস কমানোর কার্যকরী উপায় আপনাকে জেনে নিতে হবে:

১) নিজেকে সময় দেন: শুধু কাজ আর কাজ নিয়ে পড়ে থাকলে জীবন সুস্থ সুন্দর থাকবে না। আপনার নিজের জন্য সময় বের করুন। নিজের পছন্দের কাজ করুন। নিজের শরীরের যত্ন নিন। পরিবারকে সময় দিন।দেখবেন স্ট্রেস কমে যাবে।

২) ব্যায়াম করুন: নিয়মিত হালকা ব্যায়াম করবেন। ব্যায়ামের জন্য যে সময় দিচ্ছেন, ধরে নিবেন এটা বিনিয়োগ- যা আপনাকে রিটার্ন দিবে সুস্থ জীবন। শ্বাস-প্রশ্বাসের ব্যায়ামটা করতে অবশ্যই ভুলবেন না।

৩) পরিমিত ঘুম: ‘Early to bed, Early to rise. Makes a man healthy and wise.’ এই কথাটা মানুষ ভুলে যাচ্ছে আজকাল। ঘুমাতে গিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমের চক্রে নিজেকে একাকার করে ঘুম বিসর্জন দিচ্ছে। আপনি যদি সত্যিই স্ট্রেস কমাতে চান তাহলে পর্যাপ্ত ঘুমের বিকল্প নেই।

৪) সুন্দর হাসি: হাসতে শিখুন। বেশি সিরিয়াস সবসময় ভাল নয়। মনকে ভাল রাখতে হাসুন, হাস্যরসাত্মক বিষয় খুজে নিন।

৫) পরিবার ও বন্ধুদের সাথে আড্ডা দেন: অবসর সময়ে পরিবারের সবার সাথে বা বন্ধুদের সাথে আড্ডা দিলে স্ট্রেস অনেকটা কমবে। সুস্থ বিনোদন চর্চা করুন।

৬) পুষ্টিকর খাবার খান: ভিটামিন বি, সি সহ অন্যান্য পুষ্টিকর খাবারের দিকে মনযোগ দিন। ফাস্টফুড এড়িয়ে চলায় ভাল।

৭) পজিটিভ হোন: স্ট্রেস কমাতে পারে আপনার পজিটিভ দৃষ্টিভঙ্গি। কাজে ব্যর্থ হলে বা সমালোচনা শুনলে নিজেকে নিয়ন্ত্রণ রেখে পজিটিভ থাকুন। নৈরাশ্যবাদী মানুষ থেকে দূরে থাকুন। ধর্মীয় বিধান মেনে চলুন।

৮) কাজের ফাঁকে বিরতি নেবেন: অতিরিক্ত কাজ করবেন না। টানা কাজ না করে একটু একটু বিরতি নিবেন (যেমন চেয়ার থেকে উঠে একটু হাটাহাটি, দীর্ঘ শ্বাস নেওয়া, বাহিরে পরিবেশ দেখা)।

সবাই ভাল থাকুন এই প্রত্যাশা।

লেখক: শফিকুল ইসলাম, প্রভাষক( হিসাববিজ্ঞান)
মৌলভীবাজার সরকারি কলেজ


মন্তব্য