চবি ভর্তি পরীক্ষার প্রশ্নপদ্ধতি ও সাজেশন

স্বপ্ন যাদের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। লেখাটা তাদের জন্যই। উচ্চমাধ্যমিক শেষে নিজের স্বপ্নের বিশ্ববিদ্যালয়ে পাড়ি জমাতে দৌড়ঝাঁপের অন্ত নেই শিক্ষার্থীদের। তবে ভর্তি পরীক্ষার প্রস্তুতির পাশাপাশি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভিন্ন ভিন্ন প্রশ্নপদ্ধতি সম্পর্কেও আগাম ধারণা থাকা চাই।

অন্যথায় শেষ মূহুর্তে এসে নানান ঝামেলার সম্মুখীন হতে হয়। কারণ প্রতিটি বিশ্ববিদ্যালয়ের রয়েছে নিজস্ব প্রশ্নপদ্ধতি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় যে প্রশ্নপদ্ধতি অনুসরণ করা হয় এবং এতে উত্তীর্ণ হতে সাধারণত শিক্ষার্থীদের যেসকল বিষয় অনুসরণ করা উচিৎ সেগুলোই আজকে তুলে ধরার চেষ্টা করবো।

ক ইউনিট: বাংলা ১০ (বাধ্যতামূলক) ইংরেজি ১৫ (বাধ্যতামূলক), গণিত, পদার্থ, রসায়ন, জীববিজ্ঞান, এই চারটির যেকোনো তিনটির উত্তর দিতে হবে। এক্ষেত্রে তিনটিতে ২৫ নম্বর করে ৭৫ মার্কস। এক্ষেত্রে উত্তীর্ণ হতে বাংলায় ৩, ইংরেজিতে ৪ ও বাকী তিনটিতে ১০ মার্কস করে পেতে হবে।

ক ইউনিটের ক্ষেত্রে গুরত্বপূর্ণ কিছু কথা—
১. গণিত, রসায়ন, জীববিজ্ঞান- এই তিনটির উত্তর দিলে পদার্থবিজ্ঞান ছাড়া বাকি সকল সাবজেক্টে ভর্তি হওয়া যাবে।
২. গণিত ছাড়া বাকি তিনটি সাবজেক্ট রসায়ন, পদার্থ, জীববিজ্ঞান উত্তর দিলে গণিত ও পরিসংখ্যান ছাড়া সকল সাবজেক্টে ভর্তি হওয়া যাবে।
৩. রসায়ন ও জীববিজ্ঞান এর যেকোন একটি উত্তর না দিলে অনেক সাবজেক্টই পড়ার জন্য বিবেচিত হবে না। এক্ষেত্রে ভর্তি হওয়ার সুযোগও খুব কম থাকবে।
৪. তাই উত্তর দেওয়ার বেস্ট সিকোয়েন্স হতে পারে, জীববিজ্ঞান, রসায়ন, (গণিত অথবা পদার্থ), ইংরেজি, বাংলা।

ক ইউনিটের জন্য বিগত সনের প্রশ্ন ব্যাংক হালদা, পানকৌড়ি অনুসরণ করা যেতে পারে। এছাড়া বিষয়ভিত্তিক মূল বই, বাংলা বিচিত্রা এবং English for competitive exam পড়তে হবে।

খ ইউনিট: বাংলা-৩৫, ইংরেজি-৩৫, সাধারণ জ্ঞান-৩০ মার্কস। সর্বমোট ৪০ পেলে পাশ। তবে যারা চারুকলা, নাট্যকলা ও সংগীত বিভাগে ভর্তি হতে ইচ্ছুক, তারা ২০ মার্কের অতিরিক্ত ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

গ ইউনিট: ইংরেজি-৩০, হিসাব বিজ্ঞান-৩৫, ব্যবসায় নীতি ও প্রয়োগ-৩৫। এক্ষেত্রে ইংরেজিতে ৮, হিসাব বিজ্ঞানে ১২ এবং ব্যবসায় নীতি ও প্রয়োগে ১২ পেয়ে পাশ করতে হবে। সর্বমোট ৪০ পেলে পাশ।

গ. ইউনিটের জন্য বিষয়ভিত্তিক মূল বই, English for competitive Exam, Toefl এবং বিগত সনের প্রশ্ন ব্যাংক পানকৌড়ি, হালদা, ইনডেক্স অনুসরণ করা যেতে পারে।

ঘ ইউনিট: বাংলা-৩০, ইংরেজি-৩০,বিশ্লেষণ দক্ষতা-২০, (সাধারণ জ্ঞান/ গণিত/অর্থনীতি)-২০। এক্ষেত্রে যেকোনো ১টির উত্তর দিতে হবে।

এছাড়া স্পোর্টস সায়েন্সে যারা যেতে চায় তাদের ফিল্ড টেষ্ট ২০ মার্কস ও সার্টিফিকেট ১০ মার্কস থাকবে। প্রতিটি ভুল উওরের জন্য মোট প্রাপ্ত নম্বর থেকে ০.২৫ কাটা হবে। সঠিক উত্তরের জন্য ১ নম্বর দেওয়া হবে।

চবির খ ও ঘ ইউনিটের জন্য বাংলা- নবম দশম শ্রেণীর বাংলা ব্যাকরণ, উচ্চমাধ্যমিকের বাংলা ১ম পত্র, সৌমিত্র শেখর এর বাংলা ব্যাকরণ ও হালদা বাংলা অনুসরণ করতে হবে। ইংরেজির জন্য Cliffs+Barrons Toefl, Magnet, Root এবং English for competitive exam। সাধারণ জ্ঞানের জন্য হালদা GK এবং ZubayerGK এবং সাম্প্রতিক সাধারণ জ্ঞানের জন্য কারেন্ট এ্যাফেয়ার্স অনুসরণ করা যেতে পারে। বিশ্লেষণ দক্ষতার জন্য হালদা IQ এবং বিগত সালের প্রশ্ন ব্যাংক। এক্ষেত্রে পানকৌড়ি বা হালদা প্রশ্ন ব্যাংক বি+ডি অনুসরণ করা যেতে পারে।

উপরের তথ্যগুলো থেকে চবির ভর্তি পরীক্ষার প্রশ্ন পদ্ধতি এবং কোন ইউনিটে কি কি বই অনুসরণ করা যেতে পারে আশাকরি এরকম একটা ধারণা হয়েছে। ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রশ্ন পদ্ধতিতে যদি নতুন কোনো পরিবর্তন এসে থাকে সেটা পরবর্তীতে জানিয়ে দেওয়া হবে।


সর্বশেষ সংবাদ