যেভাবে কাটাতে পারেন ছুটির দিন

ক্লাস, আ্যাসাইনমেন্ট, প্রেজেন্টেশন, পরীক্ষা, টিউশনি, ক্লাবের মিটিং প্রভৃতির চাপে ঘুর্ণিপাক খায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রতিনিয়ত সময়গুলো। তাই সেমিস্টার শেষে বা অন্য কোনো কারণে ছুটি পেলেই অনেকে এই অবসর সময়কে হেলাফেলায় কাটিয়ে দেয়। অথচ এ ছুটির দিনগুলিতে দারুন সব কাজ করা যায়। এতে একদিকে যেমন নিজেকে এগিয়ে রাখা যায় অন্যদিকে সময়গুলো আনন্দেও কাটে।

চলো না ঘুরে আসি: যাব যাব করে হয়ত যাওয়া হয়নি দেশ বিদেশের অনেক প্রকৃতির নিসর্গের কাছে। ছুটির দিনগুলিতে ঘুরে আসতে পারেন আপনার পছন্দের পাহাড়,সমুদ্র কিংবা ঝর্ণার কোলে। দূরে যাওয়ার টাকা নেই? তাতে কি! ”দেখা হয় নাই চক্ষু মেলিয়া,ঘর হইতে দু’পা ফেলিয়া।” আপনার ক্যাম্পাস বা বাসার পাশেই রয়েছে ঐতিহাসিক কোনো জায়গা বা মনোরম কোনো পরিবেশ। সেখানে তো ঘুরে আসতেই পারেন।

ঝালিয়ে নিন কম্পিউটার দক্ষতা: বর্তমান সময়ে কম্পিউটার দক্ষতা কতটুকু প্রয়োজনীয় তা বলার অপেক্ষা রাখে না। তাই ছুটির দিনগুলিতে কম্পিউটারের মাইক্রোসফট ওয়ার্ড,এক্সেল,পাওয়ার পয়েন্ট,ইলাস্ট্রেটর,এডোবি ফটোশপ,ভিডিও এডিটিং প্রভৃতিতে দক্ষতা ঝালিয়ে নিতে পারেন। গুগল আর ইউটিউবে এসব কিছু শেখার প্রচুর টিউটোরিয়াল রয়েছে।

বাড়িয়ে নিন নেটওয়ার্ক: বর্তমান সময় হলো নেটওয়ার্কিং’র। যার নেটওয়ার্ক যত বেশি তার সফলতার পথটাও তত সহজ হয়। আর যেকোনো কাজই খুব সহজে সমাধান করা যায়। ছুটির দিনগুলি হতে পারে নেটওয়ার্ক বৃদ্ধির সহায়ক সময়। বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান সিনিয়র, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বিশিষ্ট ব্যক্তিবর্গ প্রমুখ ব্যক্তিবর্গদের সাথে সাক্ষাত করতে পারেন।

প্রিয়জনদের প্রিয় সময়: ব্যস্ততার কারণে হয়ত পরিবারকে বা প্রিয় মানুষদের সময় দিতে পারেন না। এই ছুটির দিনগুলি হতে পারে প্রিয় মানুষদের সাথে দারুণ সময় কাটানোর উপযুক্ত সময়। তাই তাদেরকে যথাসম্ভব চমৎকার কিছু সময় উপহার দেয়ার চেষ্টা করুন। প্রাণখুলে গল্প করুন।

অন্যের জন্য কিছু সময়: আপনি বিশ্ববিদ্যালয়ে পড়েন বলে আপনার প্রতি দেশ ও মানুষের কিছু চাওয়া পাওয়া রেেয়ছে। তাই সব সময় নিজেকে নিয়ে ব্যস্ত থাকলে চলবে না। ছুটির দিনগুলিতে এলাকায় ছোটদের পড়াতে পারেন,বৃদ্ধাশ্রমে গিয়ে একটু গল্প করে আসতে পারেন বা যেকোনো সমাজ সেবামুলক কাজে অংশ নিতে পারেন। এতে অন্য মানুষও উপকৃত হবেন আর আপনিও আত্মতৃপ্তি পাবেন।

দেখা হোক ভালো কিছু: রুটিন মাফিক জীবনাচরনের কারণে হয়ত আপনার বিখ্যাত ও শিক্ষণীয় কিছু মুভি দেখা হয়নি, দেখা হয়নি প্রয়োজনীয় ও শিক্ষণীয় ডকুমেন্টারি। এছাড়াও জীবনে অনুপেরণার জন্য অনুপ্রেরণাদায়ী ভিডিও দেখার প্রয়োজনীয়তা রয়েছে। এই ছুটির দিনগুলিতে এগুলো আপনি দেখে নিতে পারেন। একদিকে বিনোদন ও পাবেন অন্যদিকে সমৃদ্ধ ও হবেন।

অবসরের সঙ্গী বই: পৃথিবীতে আপনার একটা উত্তম বন্ধু আছে যে আপনাকে ঘুম না পাড়িয়ে সে ঘুমায় না। আর তা হলো বই। বিশ্ববিদ্যালয়ের একজন আদর্শ শিক্ষার্থী হতে হলে বিখ্যাত বা ভালো কিছু নন একাডেমিক বই পড়তে হয়। ছুটির দিনগুলিতে আপনি পছন্দের বইগুলি পড়ে ফেলতে পারেন। এতে কিন্তু আপনার ছুটির দিনগুলি অর্থপূর্ণ ও আনন্দময় হয়ে উঠবে।

শখের সাথে সখ্যতা: আমাদের সবারই কমবেশি শখ রয়েছে। কিন্তু ক্লাস,পরীক্ষা,টিউশনি প্রভৃতির কারণে শখের কাজগুলো সব সময় করা হয়ে ওঠেনা । ছুটির দিনগুলিতে শখের কাজগুলির সাথে দারুণ সখ্যতা তৈরি করে নিতে পারি। যারা লেখালেখি করেন তারা আস্ত একটা বই ও লিখে ফেলতে পারেন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ