বিসিএস লিখিত প্রস্তুতি: কমন না পড়লেও লিখে আসার দক্ষতাটা জরুরি

শুরুতেই মনে রাখা উচিত, ২০০ মার্কসের বিসিএস প্রিলি পরীক্ষা প্রার্থীর সংখ্যা কমানোর প্রক্রিয়ামাত্র, এ পরীক্ষার কোনও নম্বর যোগ হয় না। অনেকেই এর পেছনে অতিমাত্রায় শ্রম দেন, কিন্তু প্রিলি পরীক্ষার পর অলস সময় পার করেন এবং লিখিত পরীক্ষার প্রস্তুতি তাড়াহুড়ো করে নেন; ফলে দেখা যায় প্রিলিতে টিকলেও রিটেনে টিকেন না কিংবা প্রিলি-রিটেন-ভাইভা পার হয়েও ক্যাডার পান না। লিখিত পরীক্ষার প্রস্তুতি নিয়ে তাই কিছু কথা:

১. ৯০০ মার্কসেরই উত্তর করার চেষ্টা করতে হবে।
২. অনুবাদে মোট ৬৫ নম্বর থাকে, তাই অনুবাদের চর্চা করাটা জরুরি।
৩. ভাল ক্যাডার পেতে হলে অবশ্যই ইংরেজি, গণিত, মানসিক দক্ষতা আর বিজ্ঞানে যত বেশি সম্ভব মার্কস তুলতে হবে।

(ক) ইংরেজিতে ফ্রি-হ্যান্ড রাইটিং স্কিল বাড়াতে হবে; শিখতে হবে Complex & Compound sentences, linking words, articles, prepositions and ';' এর যথার্থ ব্যবহার; বাড়াতে হবে ভোকাবুলারি।
(খ) গণিতে ভাল করতে হলে মাধ্যমিক গণিত ও উচ্চতর গণিত বইতো সলভ করতেই হবে, সেই সাথে উচ্চ মাধ্যমিক গণিতের বিন্যাস, সমাবেশ ও সম্ভাব্যতা আয়ত্ত্বে আনতে হবে।
(গ) মানসিক দক্ষতা বাড়াতে প্র‍্যাকটিসের বিকল্প নেই। বিগত সালের প্রশ্ন, ইউটিউবের ভিডিও, কমন ট্রিকস- সবই শিখতে হবে।

(ঘ) বিজ্ঞানের ১০০ নম্বরের মধ্যে সাধারণ বিজ্ঞানে ৬০, কম্পিউটার ও আইসিটিতে ২৫ আর ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিকসে ১৫ নম্বর থাকে। বিজ্ঞানের ছাত্ররা স্বভাবতই এতে ভাল করবে আর যারা বিজ্ঞানের ছাত্র নন:
i) সাধারণ বিজ্ঞান অংশে ভাল করতে হলে তাদের একটু অ্যানালাইসিস করে কিছু অধ্যায় বাদ দিয়ে প্রস্তুতি নিতে হবে; তবে *এসিড, ক্ষার ও লবণ, *পানি, *বায়ুমন্ডল ও পরিবেশ, *খাদ্য ও পুষ্টি এবং *বায়োটেকনোলজি বাদ না দেওয়াই ভাল।
ii) কম্পিউটার অংশের পূর্ণ প্রস্তুতি নিতে হবে এবং
iii) ইলেকট্রিক্যালে কমন প্রশ্নগুলো পড়তে হবে।

৪. বাংলার ক্ষেত্রে ব্যাকরণ ও সাহিত্য অংশটুকুর ওপর জোর দিতে হবে, অন্যান্য লিখিত অংশগুলো দেখে গেলেই হয়।
৫. বাংলাদেশ বিষয়াবলির ক্ষেত্রে সংবিধান, অর্থনৈতিক উদ্যোগ, সাফল্য ও মুক্তিযুদ্ধের ইতিহাস ভালভাবে পড়তে হবে। সাথে তারেক শামসুর রাহমান স্যারের 'বাংলাদেশের পররাষ্ট্রনীতি' বইটি পড়লে বাংলাদেশ ও আন্তর্জাতিক উভয় অংশেই কাজে লাগবে।

৬. আন্তর্জাতিক বিষয়াবলিতে ভাল করতে হবে সমসাময়িক ঘটনাপ্রবাহের ওপর নজর রাখতে হবে; সেই সাথে তারেক শামসুর রাহমান, সুলতান মাহমুদ, শাহ মোঃ আবদুল হাই স্যারদের বই পড়তে হবে।
পরিশেষে কথা একটাই, গুছিয়ে লেখার সামর্থ্য আর কমন না পড়লেও নিজে থেকে লেখার দক্ষতা, সাথে ইংরেজি-গণিতের পারঙ্গমতাই আপনাকে রিটেন পরীক্ষায় সফল করবে। সবার জন্য শুভ কামনা!

লেখক: পররাষ্ট্র ক্যাডারে ১ম, ৩৭তম বিসিএস


মন্তব্য

সর্বশেষ সংবাদ