কারিগরি শিক্ষা ছাড়া চলমান উন্নয়ন বাধাগ্রস্ত হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

কারিগরি শিক্ষা ছাড়া চলমান উন্নয়ন বাধাগ্রস্ত হবে: স্বরাষ্ট্রমন্ত্রী
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল  © ফাইল ফটো

কারিগরি শিক্ষার উন্নয়ন ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয় বলে মনে করেন আসাদুজ্জামান খাঁন কামাল। তিনি বলেছেন, কারিগরি শিক্ষাবে এগিয়ে নিতে সরকার কাজ করে যাচ্ছে। কারিগরি শিক্ষা নিশ্চিত না হলে চলমান উন্নয়ন বাধাগ্রস্ত হবে।

আজ শনিবার বিকেলে রাজধানীর আইডিইবি ভবনে প্রতিনিধি সম্মেলন-২০২০ এর সমাপনী অধিবেশনে জুমে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পড়ুন: স্কুল ও মাদ্রাসায় কারিগরি শিক্ষা বাধ্যতামূলক হবে: শিক্ষামন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ দুর্বার গতিতে এগিয়ে চলছিল, কিন্তু সে গতি করোনাভাইরাসের কারণে থমকে গেছে। প্রধানমন্ত্রী বিশ্বাস করেন কারিগরি শিক্ষার মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী বিশ্বাস করেন কারিগরি শিক্ষার বিস্তার না ঘটলেই আমাদের উন্নয়ন মুখ থুবড়ে পড়ে যাবে। আমরা যত কিছুই করি আমাদের যদি কারিগরি শিক্ষা না থাকে, উন্নয়নের ধারাবাহিকতা রক্ষা করতে পারবো না।

মুজিববর্ষ উদযাপনের কথা উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা মুজিববর্ষ পালন করতে যাচ্ছিলাম, সীমিত আকারে করছিলাম কিন্তু করোনাভাইরাস এসে সবকিছু লণ্ডভণ্ড করে দিয়েছে। সারাবিশ্বকে থমকে দিয়েছে। আমাদের উন্নয়নের ধারা বা একে অপরের সঙ্গে যে সহযোগিতা সব কিছু যেন পথ হারিয়ে ফেলছিল শুধুমাত্র করোনার কারণে।

অনুষ্ঠানে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (আইডিইবি) সভাপতি এ কে এম হামিদের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন আইডিইবি নির্বাহী কেন্দ্রীয় কমিটি সাধারণ সম্পাদ শামসুর রহমান প্রমুখ।


মন্তব্য

সর্বশেষ সংবাদ