সব উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল ও কলেজ

  © ফাইল ফটো

টেকসই উন্নয়ন লক্ষমাত্রা অর্জনের জন্য সরকার মানসম্পন্ন কারিগরি শিক্ষা বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করেছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আজ বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে পাঁচ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট উপস্থাপনের সময় এই কথা বলেন তিনি।

কারিগরি শিক্ষার সুযোগ দেশব্যাপী বিস্তৃত হবে উল্লেখ করে এসময় অর্থমন্ত্রী বলেন, দেশের নির্বাচিত ১০০টি উপজেলায় ১টি করে টেকনিক্যাল স্কুল ও কলেজ (টিএসসি) স্থাপনের কাজ এগিয়ে চলছে এবং অবশিষ্ট ৩২৯ উপজেলায় একটি করে টিএসসি স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, তাছাড়া ৪টি বিভাগীয় (সিলেট, বরিশাল, ময়শনসিংহ ও রংপুর) শহরে একটি করে মহিলা পলিটেকনিক ইন্সটিটিউট স্থাপন, ২৩টি জেলায় পলিটেকনিক ইন্সটিটিউট স্থাপন এবং ৪টি বিভাগে (চট্টগ্রাম, খুলনা, রাজশাহী ও রংপুর) একটি করে ইঞ্জিনিয়ারিং কলেজ স্থাপন এবং ৪টি ভূমি জরিপ ইন্সটিটিউট স্থাপনের কার্যক্রম চলমান রয়েছে। এর ফলে দেশব্যাপী কারিগরি শিক্ষার সুযোগ বিস্তৃত হবে বলে মন্তব্য করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

২০২০-২১ অর্থবছরের জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অনুকূলে ২৪ হাজার ৯৪০ কোটি টাকা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগকে ৩৩ হাজার ১১৭ কোটি টাকা এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগকে ৮ হাজার ৩৪৪ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ