প্রচলিত শিক্ষা ব্যবস্থায় সবার কর্মসংস্থান সৃষ্টি করা অসম্ভব

  © টিডিসি ফটো

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, বৃত্তিমূলক শিক্ষাকে কেবল কারিগরি ধারার শিক্ষার্থীদের মধ্যে সীমাবদ্ধ রাখা যাবে না। এজন্য সকল শিক্ষার্থীদের দক্ষ জনশক্তিতে রূপান্তর করতে কারিগরি শিক্ষার সুযোগ ও পরিধি বাড়ানো হবে। তিনি বলেন, কেবল প্রচলিত সাধারণ শিক্ষার মাধ্যমে দেশের সবার কর্মসংস্থান সৃষ্টি করা সম্ভবপর নয়। তাই প্রতিটি সাধারণ ধারার বিদ্যালয়ে কমপক্ষে দু’টি বৃত্তিমূলক ট্রেড চালু করা হবে।

আজ বুধবার (৫ ফেব্রুয়ারি) রাজধানীর কাকরাইলে ইন্সটিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনীয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) ভবনে আয়োজিত ‘Regional Conference on Equipping Future Workforce with 21th Century and Technopreneurship Skills through Quality TVE’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

মহিবুল হাসান চৌধুরী বলেন, কারিগরি শিক্ষার্থীদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে তাদের জন্য নানা ধরণের কার্যক্রম গ্রহণ করা হবে। বৃত্তিমূলক ও কারিগরি দক্ষতাকে বৈশ্বিক পরিমন্ডলে কজে লাগাতে বিদেশি ভাষায় পারদর্শিতাকে অর্জনের বিষয়টিকে গুরুত্ব দিয়ে কার্যক্রম গ্রহণ করার কথা জানান তিনি।

তিনি বলেন, বর্তমান সরকারের প্রচেষ্টায় কারিগরি শিক্ষায় অংশগ্রহণ ১৭ শতাংশে উন্নীত হয়েছে । এক্ষেত্রে মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করার জন্য সংশ্লিষ্টদের আরও যত্নবান হতে বলেন তিনি। অনুষ্ঠানে আগত বিদেশী বিশেষজ্ঞদের সাথে মতবিনিময়ের ফলে কারিগরি শিক্ষায় বিদ্যমান সমস্যা চিহ্নিত করে সেগুলো সমাধানে কার্যকর পদক্ষেপ গ্রহণ সহজ হবে বলে মন্তব্য করেন উপমন্ত্রী।

অনুষ্ঠানে অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দিন আহমেদে, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. সানোয়ার হোসেন, কারিগরি ও মাদ্রাসা বিভাগের অতিরিক্ত সচিব মো: মনিরুজ্জামান, আইডিইবির সভাপতি এ কে এম এ হামিদ এবং কলম্ব প্লান ষ্টাফ কলেজ, ফিলিপাইন্স এর মহাপরিচালক ড. রাম হরি লামিচানি।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ