কারিগরিতে থাকছে না মেডিকেল টেকনোলজি ও নার্সিং কোর্স

নতুন করে ভর্তি ও নিবন্ধন কার্যক্রম বন্ধ রাখতে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগকে নির্দেশনা

লোগো

আগামী শিক্ষাবর্ষ থেকে কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে মেডিকেল টেকনোলজি ও নার্সিং বিষয়ের কোর্সগুলো থাকছে না। এ সংক্রান্ত সব প্রশিক্ষণ কোর্স স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত হবে।

সুপ্রিমকোর্টের সিভিল পিটিশন লিভ টু আপিল নম্বর ২১৪৩/২০১৬ মামলার নির্দেশনা মোতাবেক মেডিকেল টেকনোলজি এবং নার্সিং সংক্রান্ত সব শিক্ষা কার্যক্রম ‘ওয়ান আমব্রেলা কনসেপ্ট’-এর আওতায় স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক পরিচালিত হবে।

সম্প্রতি জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রইছ উদ্দিনের নেতৃত্বে গঠিত আন্তঃমন্ত্রণালয় কমিটি এ সুপারিশ করেছে। মেডিকেল টেকনোলজি এবং নার্সিং কোর্স পরিচালনা নিয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের মধ্যে সৃষ্ট জটিলতা নিরসনে গত ২৯ নভেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয় ওই কমিটি গঠন করে। আট সদস্যবিশিষ্ট আন্তঃমন্ত্রণালয় কমিটি ২ ডিসেম্বর এ সংক্রান্ত প্রতিবেদন দাখিল করে। সেখানে স্বাস্থ্য সংক্রান্ত সব কোর্স স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে পরিচালনার সুপারিশ করা হয়েছে।

কমিটির অন্য সদস্যরা হলেন- অতিরিক্ত সচিব (কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ); অতিরিক্ত সচিব (সিপিটি, জনপ্রশাসন মন্ত্রণালয়); অতিরিক্ত সচিব (স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ); উপসচিব (আইন ও বিচার বিভাগ), চেয়ারম্যান (বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড); রেজিস্ট্রার (বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল); সচিব (বাংলাদেশ রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদ)।

সুপারিশে কারিগরি শিক্ষাবোর্ডের আওতাভুক্ত মেডিকেল টেকনোলজি এবং নার্সিং কোর্স পরিচালনাকারী প্রতিষ্ঠানগুলোর তালিকা স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানোর নির্দেশ দেয়া হয়েছে। সেখানে বলা হয়েছে, তালিকা প্রাপ্তির ৩০ দিনের মধ্যে উক্ত প্রতিষ্ঠানগুলোর অনুমোদন এবং পরবর্তী ৩০ দিনের মধ্যে রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদ এবং নার্সিং কাউন্সিলে নিবন্ধন/অন্তর্ভুক্তিকরণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

এছাড়াও কারিগরি শিক্ষাবোর্ড কর্তৃক পরিচালিত মেডিকেল টেকনোলজি এবং নার্সিং কোর্সে নতুন করে ভর্তি ও নিবন্ধন (রেজিস্ট্রেশন) কার্যক্রম বন্ধ রাখতে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগকে নির্দেশনা দেয়া হয়েছে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ