১২ সেক্টরে আরপিএল পদ্ধতিতে সনদ দিচ্ছে কারিগরি বোর্ড

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড রিকগনিশন অব প্রিয়র লানিং (পিআএল) পদ্ধতিতে অর্গানাইজেশনের মাধ্যমে অ্যাসেসমেন্ট গ্রহণ ও সনদ প্রদানের কার্যক্রম শুরু হয়েছে। দেশে ও বিদেশে বাংলাদেশ কারিগরি শিক্ষাবাের্ড প্রদত্ত (এনটিভিওএফ) এর লেভেল ভিত্তিক সনদের ব্যাপক চাহিদা তৈরি হয়েছে।

যারা কর্মজীবী/অভিজ্ঞ কিন্তু সংশ্লিষ্ট বিষয়ে স্বীকৃতি নেই বা সনদ অর্জন করেননি, তাদের জন্য সরকারের এই উদ্যোগ। পূর্ব অভিজ্ঞতার স্বীকৃতি ছাড়াও সংশ্লিষ্ট আরটিও হতে প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে চাকরিপ্রার্থীদের সনদ প্রদানের ব্যবস্থা রয়েছে।

শিক্ষাক্রম, সেক্টর, অকুপেশন যোগ্যতা:
ক) কম্পিটেন্সি বেসড ট্রেনিং এন্ড অ্যাসেসমেন্ট (সিবিটি এন্ড ‍এ)
খ) সেক্টর সমূহের মধ্যে রয়েছে— এগ্রো ফুড প্রসেসিং, ইনফরমেশন টেকনােলজি, ইনবমল ইকোনােমি, ট্রান্সপোর্ট ইকুইপমেন্ট, ইনফরমাল ইকোনোমি, রেডিমেড গার্মেন্টস, কট্রাকশন, ফার্নিচার, ট্যুরিজম ও হসপিটালিটি, লাইট ইঞ্জিনিয়ারিং, সিরামিক এবং ফার্মাসিউটিক্যাল সেক্টরের বাের্ড অনুমােদিত অকুপেশন।

অ্যাসেসমেন্টে অংশগ্রহণের যোগ্যতা: 
প্রার্থীর সংশ্লিষ্ট বিষয়ে কর্ম অভিজ্ঞতা থাকতে হবে। এছাড়া কোনো অনুমােদিত বিদ্যালয় হতে ন্যূনতম অষ্টম শ্রেণি / জেএসসি পাশ হতে হবে; তবে বিশেষ ক্ষেত্রে অকুপেশন ও লেভেল অনুযায়ী এসএসসি/এইচএসসি/ডিপ্লোমা বা তদুর্ধ্ব শিক্ষাক্রমে পাশ প্রার্থী অ্যাসেসমেন্ট অংশগ্রহনের যোগ্য হবে।

অ্যাসেসমেন্ট কার্যক্রমের সময়সূচি:
বোর্ডের অনুমতিক্রমে বছরের যেকোনাে সময় কম্পিটেন্সি বেসড ট্রেনিং ও অ্যাসেসমেন্ট প্রক্রিয়ায় অংশগ্রহণ করা যায়।

এদিকে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড অনুমােদিত অ্যাসেসমেন্ট সেন্টারে বিভিন্ন অকুপেশনে আরপিএল পদ্ধতিতে কম্পিটেন্সি বেসড ট্রেনিং এন্ড অ্যাসেসমেন্টের জন্য শিক্ষার্থী রেজিস্ট্রেশন চলছে। সংশ্লিষ্ট আরটিও/ অ্যাসেসমেন্ট সেন্টারে যোগাযোগ করে কম্পিটেন্সি বেসড ট্রেনিং এন্ড অ্যাসেসমেন্ট সংক্রান্ত তথ্য জানা যাবে।

অ্যাসেসমেন্ট সেন্টারের নাম ঠিকানা ও অনুমােদিত অকুপেশনের তালিকা বাের্ডের ওয়েবসাইটে btebcbt.gov.bd পাওয়া যাবে। এছাড়াও আরপিএল অ্যাসেসমেন্ট সংক্রান্ত তথ্য জানা যাবে ০১৭১১৫০৭২১৫, ০১৭১১২৭২০৭৯ , ০১৭১২১২৫৭৬৫ এই নম্বরে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ