দেশের ভবিষ্যৎ নির্ভর করছে কারিগরি শিক্ষার উপর: শিক্ষা উপমন্ত্রী

মহিবুল হাসান চৌধুরী  © ফাইল ফটো

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, দেশের ভবিষ্যৎ নির্ভর করছে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার উপর। মঙ্গলবার বিকালে রাজধানীর কাকরাইলে আইডিবি ভবনে বাংলাদেশ বেসরকারি পলিটেকনিক উদ্যোক্তা সমিতি আয়োজিত এক সভায় প্রধান অতিথির বক্তব্যে উপমন্ত্রী একথা বলেন।

তিনি বলেন, আগামীতে কারিগরি শিক্ষার শিক্ষার্থীর সংখ্যা সাধারণ ধারার চেয়ে বেশি হবে। নতুন চ্যালেঞ্জ মোকেবেলায় বেসরকারি খাত কারিগরি শিক্ষা বিকাশে এগিয়ে এসেছে, এক্ষেত্রে সরকার তাদেরকে নীতিগত এবং আর্থিক সহায়তা প্রদান করবে বলেও জানান তিনি।

শুধু সরকারি উদ্যোগে এই খাতের কাংখিত বিস্তার সম্ভব নয় জানিয়ে মহিবুল হাসান চৌধুরী দেশে দক্ষ মানবসম্পদ সৃষ্টিতে বেসরকারি বিনিয়োগ আরো বাড়াতে উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, মূল জনগোষ্ঠীকে দক্ষতা ভিত্তিক শিক্ষা দিতে সাধারণ ধারার শিক্ষার্থীদেরকেও বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ নেয়া বাধ্যতামূলক করা যেতে পারে। এজন্য বিদ্যমান পলিটেকনিকগুলোর অবকাঠামোর সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার ওপর জোর দেন তিনি। এসময় উপমন্ত্রী বেসরকারি পলিটেকনিকগুলোকে তাদের দূর্বলতা দূর করে যথাযথ মান বজায় রাখার পরামর্শ দেন।

সংগঠনের সভাপতি মোঃ শামসুর রহমানের সভাপতিত্ত্বে অনুষ্ঠানে অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ডা. মোঃ ফারুক হোসেন এবং বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের সচিব মোঃ মাহবুবুর রহমান। 


মন্তব্য