নতুন একশ কারিগরি বিদ্যালয়ে সাড়ে সাত হাজার শিক্ষকের নিয়োগ

লগো

দেশের একশ উপজেলায় কারিগরি বিদ্যালয় নির্মাণ করছে সরকার। আর প্রতিটি বিদ্যালয়য়ে বিভিন্ন বিষয়ে ৭৫ জন করে শিক্ষক নিয়োগ দেয়ার প্রক্রিয়াও এগিয়ে চলছে। সংশ্লিষ্ট সূত্রে জনা গেছে, রাজস্ব খাতভুক্ত সারাদেশে মোট সাড়ে ৭ হাজার শিক্ষক নিয়োগ পাবেন এসব বিদ্যালয়ে। ইতোমধ্যে নতুন প্রতিষ্ঠানগুলোতে পদসৃজনে জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে।

জানা গেছে, প্রথমবারের মতো সারাদেশে একশ উপজেলায় টেকনিক্যাল স্কুল (টিএস) বা ভোকেশনাল বিদ্যালয় নির্মাণ কাজ শুরু করা হয়েছে। এ প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৯২৪ কোটি টাকা যা সরকারি তহবিল থেকে মেটানো হবে। দক্ষ মানবসম্পদ তৈরিতে একশ উপজেলায় টেকনিক্যাল স্কুল তৈরির উদ্যোগ নেয়া হয়। প্রতিটি বিদ্যালয়ে ৮৪০ জন শিক্ষার্থী অধ্যয়নের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রতিটি বিদ্যালয়ে ৭৫ জন শিক্ষক নিয়োগ দেয়া হবে।

ফলে বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ সম্প্রসারণের জন্য ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত কারিগরি বিষয় অন্তর্ভুক্তকরণ, এসএসসি (ভোকেশনাল) সার্টিফিকেট কোর্স ও স্বল্পমেয়াদী প্রশিক্ষণ কোর্স পরিচালনার সুযোগ সৃষ্টি হবে। পাশাপাশি দেশে ও বিদেশে শ্রম বাজারের জন্য চাকরির সুযোগ সৃষ্টির জন্য দক্ষ জনশক্তি তৈরি হবে, জীবিকা নির্বাহের জন্য দরিদ্র জনগোষ্ঠী আত্মকর্মসংস্থানের সুযোগ পাবে এবং স্কুল পর্যায়ে কারিগরি বিষয় ছাড়াও চারটি ট্রেড কোর্স ও স্বল্প মেয়াদী চাহিদা সম্পন্ন প্রশিক্ষণ কোর্স প্রবর্তন করা হবে।

এ বিষয়ে প্রকল্প পরিচালক পিযোশ কান্তি নাথ বলেন, দেশের যেসব উপজেলায় টেকনিক্যাল স্কুল ও কলেজ নেই অথবা সরকারি ভোকেশনাল ট্রেনিং ইনস্টিটিউট ও সরকারি টেকনিক্যাল ট্রেনিং সেন্টার নেই সেসব উপজেলা থেকে নির্বাচিত ১০০টি উপজেলায় এ প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে।

প্রকল্প পরিচালক জানান, ইতোমধ্যে ৯০টির মতো উপজেলায় ভবন তৈরি কাজ শুরু করা হয়েছে। কয়েকটি স্থানে ৪ তলা পর্যন্ত ভবন নির্মাণ কাজ শেষ হয়ে গেছে। এ কারণে শিক্ষক নিয়োগে ১০০ উপজেলায় সাড়ে ৭ হাজার পদসৃজনের প্রস্তাব দেয়া হয়েছে। যেসব স্থানে ভবন নির্মাণ কাজ শেষ হবে সেখানে শিক্ষক নিয়োগ দিয়ে স্কুলের কার্যক্রম শুরু হবে। এভাবে পর্যায়ক্রেম সকল উপজেলায় শিক্ষক নিয়োগ দেয়া হবে। ২০১৯ সালের এপ্রিল মাস থেকে নিয়োগ কার্যক্রম শুরু করা হবে বলেও জানান তিনি।

 

 

 

 

 


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ