কারিগরি শিক্ষা বোর্ড বিল-২০১৮

আসছে নতুন কোর্স কারিকুলাম

কারিগরি শিক্ষা বোর্ড বিল ২০১৮ সংসদে পাস হয়েছে। কারিগরি শিক্ষায় নতুন কোর্স কারিকুলাম অন্তর্ভুক্ত করে রবিবার বিলটি পাসের জন্য সংসদে উত্থাপন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। বিলের ওপর দেওয়া জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাবগুলো কণ্ঠভোটে নিষ্পত্তি করা হয়। 

বিলে বলা হয়েছে, সরকারের নিযুক্ত উপসচিব পদমর্যাদার একজন কর্মকর্তা প্রেষণে কারিগরি শিক্ষা বোর্ডের সচিব পদে সার্বক্ষণিক দায়িত্ব পালন করবেন। এ ছাড়া বোর্ডের পরিচালনা পর্ষদের সাংগঠনিক কাঠামোতে পরিবর্তন এনে বর্তমানের ১৪ সদস্যের পরিবর্তে ২২ সদস্য করা হয়েছে।

বিলে আরও বলা হয়েছে, বোর্ডের একজন চেয়ারম্যান থাকবেন। তিনি বোর্ডের প্রধান নির্বাহী হিসেবে দায়িত্বপ্রাপ্ত হবেন।নতুন আইনে কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান নিয়োগ, বোর্ডের কর্মকর্তা-কর্মচারী নিয়োগ, চেয়ারম্যানের দায়িত্ব ও ক্ষমতা নতুন করে নির্ধারণ করা হয়েছে। 

অন্যান্য শিক্ষা বোর্ডের সঙ্গে সামঞ্জস্য রেখে কর্মকর্তা-কর্মচারীদের অবসরের বয়সসীমা নির্ধারণ করা হয়েছে ৬০ বছর। এ ছাড়া বোর্ডের অধীনে প্রতিটি কোর্স কারিকুলাম কীভাবে পরিচালিত হবে, কতদিন চলবে, পরীক্ষা ব্যবস্থাপনা ও সনদ প্রদানের বিষয়গুলোর ক্ষমতাও বোর্ডকে দেওয়া হয়েছে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ