সংসদে কারিগরি শিক্ষা বোর্ড বিল উত্থাপন

জাতীয় সংসদে কারিগরি শিক্ষা বোর্ড বিল-২০১৮ উত্থাপন করা হয়েছে। বুধবার শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বিলটি উত্থাপন করেন। পরে তা পরীক্ষা-নিরীক্ষা করে তিনদিনের মধ্যে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে পাঠানো হয়েছে।

জানা যায়, ৮ অক্টোবর মন্ত্রিসভায় আইনটি অনুমোদন দেওয়া হয়। প্রস্তাবিত আইনে কারিগরি শিক্ষার নতুন নতুন কোর্স-কারিকুলাম স্থান পেয়েছে। এছাড়া বোর্ডের পরিচালনা পর্ষদের সাংগঠনিক কাঠামোতেও বড় পরিবর্তনের প্রস্তাব রয়েছে। বর্তমানে ১৪ সদস্যের পরিচালনা বোর্ড এটি পরিচালনা করে। নতুন আইনে সদস্য সংখ্যা বাড়িয়ে ২২ জন নির্ধারণ করা হয়েছে। এক তৃতীয়াংশের উপস্থিতিতে কোরাম হবে এবং পর্ষদের মিটিং করতে পারবে।

বিলে বলা হয়েছে, সরকারের নিযুক্ত উপসচিব পদমর্যাদার একজন কর্মকর্তা প্রেষণে কারিগরি শিক্ষা বোর্ডের সচিব পদে সার্বক্ষণিক দায়িত্ব পালন করবেন।

নতুন আইনের প্রণীত খসড়ায় কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান নিয়োগ, বোর্ডের কর্মকর্তা-কর্মচারী নিয়োগ, চেয়ারম্যানের দায়িত্ব ও ক্ষমতা নতুন করে নির্ধারণ করা হয়েছে। বিলে বলা হয়েছে, কারিগরি শিক্ষা বোর্ডের একজন চেয়ারম্যান থাকবেন। তিনি বোর্ডের প্রধান নির্বাহী হিসেবে দায়িত্বপ্রাপ্ত হবেন।

এদিকে অন্যান্য শিক্ষা বোর্ডের সঙ্গে সামঞ্জস্য রেখে কর্মকর্তা-কর্মচারীদের অবসরের বয়সসীমা নির্ধারণ করা হয়েছে ৬০ বছর। বোর্ডের তহবিল ব্যবস্থাপনা, সংরক্ষণ ও বাজেট প্রণয়নের ক্ষমতা দেওয়া হয়েছে। নিজস্ব জনবল পরিচালনার জন্য নিজস্ব প্রবিধান প্রণয়নের ক্ষমতা দেওয়া হয়েছে বোর্ডকে। এছাড়া বোর্ডের অধীনে প্রতিটি কোর্স কারিকুলাম কীভাবে পরিচালিত হবে, কতদিন চলবে, পরীক্ষা ব্যবস্থাপনা ও সনদ দেওয়ার বিষয়গুলোর ক্ষমতাও দেওয়া হয়েছে বোর্ডকে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ