শুধু একাডেমিক নয়, সব বিষয়ে দখল থাকতে হবে: স্পিকার

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় আয়োজিত অনুষ্ঠানে শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দিচ্ছেন জাতীয় সংসদের স্পিকার
রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় আয়োজিত অনুষ্ঠানে শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দিচ্ছেন জাতীয় সংসদের স্পিকার

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, শুধু কারিকুলামে থাকা বিষয় নয়; বিশ্বব্যাপী জ্বালানী সংকট, জলাবায়ু পরিবর্তন, দুর্যোগ ব্যবস্থাপনা, শরণার্থী সমস্যা, জলবায়ুর কারণে সৃষ্ট উদ্বাস্তু সমস্যাসহ সব বিষয়ে জ্ঞান অর্জন করতে হবে।  তবেই ভবিষ্যৎ বিশ্বকে গড়ে তেলা সম্ভব হবে।

মঙ্গলবার রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ এবং ইংরেজি পত্রিকা ডেইলি সান’র যৌথ  উদ্যোগে আয়োজিত এক অনুষ্ঠানে শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি এসব কথা বলেন।অনুষ্ঠানে দেশের ইংরেজি মাধ্যমে ‘ও’ লেভেল এবং ‘এ’ লেভেলে ২০১৭-২০১৮ সেশনে অনন্য কৃতিত্ব অর্জনকারী ৬৫৫ শিক্ষার্থীকে ‘চেঞ্জ মেকার্স অ্যাওয়ার্ডস’ প্রদান করা হয়।

অনুষ্ঠানে স্পিকার বলেন, তরুণ শিক্ষিত প্রজন্মই সমাজের সত্যিকারের ‘চেঞ্জমেকার’। তারাই বিশ্বকে গড়ে তুলবে।  তবে পরিবর্তনটা যাতে সবসময়ই ইতিবাচক ও মানব জাতির কল্যাণের জন্য হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। ড. শিরীন শারমিন বলেন, শিক্ষার্থীদের সফল হতে হবে।  কাউকেই পিছিয়ে থাকলে চলবে না। এজন্য শিক্ষার্থীদের প্রস্তুত হতে হবে।  কিন্তু শিক্ষা ছাড়া সফল হওয়ার আর কোন সিঁড়ি নেই।  একই সঙ্গে সমাজের লিঙ্গ বৈষম্য দূর করতে শিক্ষাকেই অন্যতম চাবিকাঠি হিসেবে উল্লেখ করেন তিনি। 

তিনি আরো বলেন, মেধাবীদের স্বীকৃতি নতুন মেধাবী তৈরি ও সমৃদ্ধ জাতি গঠনে মুখ্য ভূমিকা পালন করে। শিক্ষা কার্যক্রমকে বেগবান ও মেধাবীদের মূল্যায়নের জন্য এ ধরনের সম্মাননা অনুপ্রেরণার সোপান হিসেবে বিবেচিত হবে। 

ওয়ার্ল্ড ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আব্দুল মান্নান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান এবং ডেইলি সান পত্রিকার সম্পাদক এনামুল হক চৌধুরী। 


সর্বশেষ সংবাদ