সামাজিক ব্যবসা সৃজনে রানার আপ ড্যাফোডিল ইউনিভার্সিটি

দ্বিতীয় রানার পুরষ্কার গ্রহণ করছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির দল ‘মেডিশিউর’।
দ্বিতীয় রানার পুরষ্কার গ্রহণ করছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির দল ‘মেডিশিউর’।  © টিডিসি ফটো

সামাজিক ব্যবসা সৃজন প্রতিযোগিতা-২০১৮ তে দ্বিতীয় রানার আপ হয়েছে বাংলাদেশের ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। মঙ্গলবার ইচইসি মন্ট্রিল কানাডায় প্রতিযোগিতার চূড়ান্ত আসরে এই কৃতিত্ব অর্জন করে বিশ্ববিদ্যালয়টির ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষার্থীদের দল ‘মেডিশিউর’।

এবছর বিশ্বের বিভিন্ন দেশ থেকে অংশ নেয়া ৫৩টি দল প্রতিযোগিতায় অংশ নেয়। সামাজিক ব্যবসায় উদ্যোক্তাদের সবচেয়ে বড় ও মর্যাদাপূর্ণ এই বৈশ্বিক প্রতিযোগিতাটি প্রতি বছর আয়োজন করে থাকে এইচইসি মন্ট্রিল, কানাডা।  এদিকে পুরস্কার হিসেবে মেডিশিউর পেয়েছে পায় ৮ হাজার ৫০০ মার্কিন ডলার, ক্রেস্ট ও সনদপত্র। মেডিশিউর দলের সদস্যরা হলেন- মো. হারুনুর রশিদ, নাজনীন আক্তার, কামরুল হাসান সজিব, তানভির আহমেদ তুহিন, লাবনী আক্তার এবং যায়েম বিন তাজদিদ। সদস্যরা প্রত্যেকেই ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষার্থী।

এর আগে গত ৩১ জুলাই ২০১৮ ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আয়োজনে বাংলাদেশে সামাজিক ব্যবসা সৃজন প্রতিযোগিতার আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হয়, যেখানে টিম মেডিশিউর চ্যাম্পিয়ন হয়ে গ্লোবাল ফাইনালে অংশগ্রহণ করার সুযোগ পায়। এরপর কানাডায় অনুষ্ঠিত সামাজিক ব্যবসা সৃজন প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে অংশগ্রহণ করে টিম মেডিশিউর এবং একমাত্র টিম মেডিশিউর এই আন্তর্জাতিক আসরে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করে। প্রতিযোগিতায় অংশগ্রহণের পাশাপাশি মেডিশিউর দলের সদস্যরা এক সপ্তাহের একটি প্রশিক্ষণে অংশগ্রহণ করেন এবং কানাডার বিভিন্ন সামাজিক উদ্যেগ পরিদর্শন করেন।

উল্লেখ্য, নিম্ন আয়ের মানুষের মাঝে স্বল্পমূল্যে চিকিৎসাবেসা পৌঁছে দিতে কাজ করছে মেডিশিউর। এরআগে ২০১৬ সালে সামাজিক ব্যবসা সৃজন প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে রানার আপ হওয়ার গৌরব অর্জন করেছিল ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীদের আরেকটি দল ‘টিম পেডিকেয়ার’।


সর্বশেষ সংবাদ