বাংলাদেশি শিক্ষার্থীদের ভর্তির সুযোগ দিচ্ছে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়

  © ফাইল ফটো

বাংলাদেশসহ বিদেশি শিক্ষার্থীদের অনলাইনে ভর্তির ব্যবস্থা করেছে ভারতের পশ্চিমবঙ্গের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। বিভিন্ন বিষয়ে ভর্তির জন্য গত ১০ আগস্ট থেকে বিশ্বভারতীর ওয়েবসাইটে আবেদন করা যাবে। বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে ভর্তি ফরম পাওয়া যাবে। আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত ভর্তি আবেদন চলবে।

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের কোর্স সমূহ

* আন্ডার গ্র্যাজুয়েট কোর্স (UG)
* পোস্ট গ্র্যাজুয়েট কোর্স (PG)
* এম ফিল কোর্স
* ডক্টরেট কোর্স
* ১ বছর মেয়াদী বিশেষ কোর্স
* ২ বছর মেয়াদী সাটিফিকেট কোর্স, ডিপ্লোমা ও ফাউন্ডেশন কোর্স

মোট আসন সংখ্যার ১৫% সিট বিদেশী শিক্ষার্থীদের জন্য বরাদ্দ থাকে। বিশ্ববিদ্যালয় ও ভারত সরকারের আইন অনুযায়ী এবং হোস্টেলের সিট থাকার উপর ভিত্তি করে শিক্ষার্থীদের আবেদন গ্রহণযোগ্য করা হয়ে থাকে।

ভর্তি যোগ্যতা

স্নাতক পর্যায়ে আবেদন করতে চাইলে আপনাকে অবশ্যই উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় সিজিপিএ অন্তত ৩.০০ (৬০%) থাকতেই হবে। স্নাতকোত্তর পর্যায়ের ক্ষেত্রে ন্যূনতম যোগ্যতা স্নাতকে ৫৫% নম্বর থাকতে হবে। এছাড়া বিভিন্ন কোর্সের জন্য উচ্চ মাধ্যমিক বা সমমানের গ্রেড পয়েন্ট বিবেচনা করা হয়।

আবেদন করতে যেসকল কাগজপত্র প্রয়োজন

* মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার মূল সার্টিফিকেট, মার্কশীট, রেজিস্ট্রেশন ও এডমিট কার্ড
* নাগরিকত্ব সার্টিফিকেট
* জন্ম নিবন্ধন
* বিদ্যালয় এবং কলেজের প্রত্যয়ন পত্র
* পাসপোর্ট
* স্বাস্থ্য সার্টিফিকেট (পরে প্রয়োজন)
* এইচআইভি সার্টিফিকেট (পরে প্রয়োজন)

এই সকল কাগজ পত্র ফটোকপি করে নিজে সত্যায়িত করে জমা করতে হবে। এখানে মূল সার্টিফিকেট জমা রাখতে হয়না ভর্তির পর।

আবেদনের নিয়ম

বিশ্বভারতীতে কোনো কোর্সে ভর্তির আবেদন করার পূর্বে আগ্রহী শিক্ষার্থীকে অবশ্যই ঐ কোর্সের জন্য প্রয়োজনীয় যোগ্যতা পূরণ করতে হবে। আগ্রহী বিদেশি শিক্ষার্থীরা বিশ্বভারতী ওয়েবসাইট থেকে আবেদন ফর্ম ডাউনলোড করতে পারবে।

কিভাবে বুঝবেন আপনি এখানে পড়ার সুযোগ পেয়েছেন

সকল কাগজপত্র ঠিক থাকলে এবং বিশ্ববিদ্যালয় আপনাকে ভর্তির সুযোগ প্রদান করলে ফর্মে উল্লেখিত আপনার ইমেলে আপনাকে বিশ্ববিদ্যালয়ের ইমেল থেকে কল লেটার পাঠানো হবে। সেই কল লেটার এ আপনাকে নিশ্চিত করবে ভর্তির সুযোগ সম্পর্কে।

ভর্তি প্রক্রিয়া

সেই কল লেটার এর ফটোকপির মাধ্যমে আপনাকে স্টুডেন্ট ভিসা করে বিশ্বভারতী আসতে হবে। তারপর ভবনের (অনুষদ) অফিসে এসে আপনার কল লেটার প্রদর্শনের মাধ্যমে একটা লম্বা কার্যক্রমের মাধ্যমে আপনার ভর্তি সম্পন্ন হবে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ