বিদেশি শিক্ষার্থীদের জন্য ভিসা সহজ করলো অস্ট্রেলিয়া

  © ফাইল ফটো

মহামারি করোনা পরিস্থিতির কারনে থমকে গেছে গোটা বিশ্বসহ সকল শিক্ষা কার্যক্রম। ভাইরাস পরিস্থিতির কারনে একাধিক দেশের শিক্ষার্থীরা উচ্চ শিক্ষার জন্য বাহিরে যেতে পারছে না। এদিকে অস্ট্রেলিয়ায় দ্বিতীয় দফায় আবারও করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় আগামী দুই সপ্তাহের জন্য পার্লামেন্টের অধিবেশন বন্ধের ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন। মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে আগামী মার্চ পর্যন্ত দেশটির নাগরিকদের জন্য অর্থনৈতিক নীতিমালাও প্রকাশ করেন তিনি।

দেশটিতে গত ৩৫ দিনে নতুন করে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা প্রায় ৫ হাজার। মেলবোর্নে এক সপ্তাহে করোনা আক্রান্ত হয়েছে প্রায় দেড় হাজার। দেশটির প্রধানমন্ত্রী দুই সপ্তাহের জন্য পার্লামেন্টের অধিবেশন বন্ধের ঘোষণা দিয়েছেন। ভিক্টোরিয়া রাজ্যেও করোনার অবনতি ফলে চতুর্থ লকডাউন দেয়া হতে পারে।

করোনার এমন পরিস্থিতির মধ্যেও আগামী বছর ৪০ বিলিয়ন ডলার অর্থনৈতিক ক্ষতি পুষিয়ে নিতে সরকার আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য ভিসা সহজ করেছে। নতুন শিক্ষার্থীদের জন্য কোন ধরনের ফি ধার্য করেনি।

অস্ট্রেলিয়াতে নতুন করে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় হুমকির মুখে পড়েছে দেশটির অর্থনীতি। মঙ্গলবার, দেশটিতে একদিনে নতুন করে শনাক্ত হয়েছেন সাড়ে তিনশ'রও বেশি মানুষ। এ নিয়ে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় সাড়ে ১২ হাজার। এ পর্যন্ত মৃত্যু হয়েছে অন্তত ১২৬ জনের। যার বেশিরভাগই সাম্প্রতিক সময়ে।


সর্বশেষ সংবাদ