কলকাতা বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদন শুরু ১০ আগস্ট

  © ফাইল ফটো

পশ্চিমবঙ্গের কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতক সম্মান শ্রেণিতে ভর্তি আবেদন আহবান করেছে কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের বিএ, বিএসসি, বিকম, বিএমাস, বিবিএসহ বিভিন্ন স্নাতক কোর্সে ভর্তির জন্য সুযোগ পাবেন শিক্ষার্থীরা। আগামী ১০ আগস্ট থেকে আবেদন শুরু হবে।

ভর্তিচ্ছু শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট caluniv.ac.in এ গিয়ে আবেদন করতে পারবেন। ভর্তি আবেদন শুরু হবে ১০ আগস্ট থেকে এবং ভর্তি প্রক্রিয়া শুরু হবে ১ সেপ্টেম্বর থেকে। দ্বাদশ শ্রেণির প্রাপ্ত নম্বরের উপর ভিত্তি করে ভর্তি নেওয়া হবে। প্রথম মেধা তালিকা প্রকাশ করা হবে ২৮ আগস্ট এবং ভর্তি প্রক্রিয়া শেষ হবে ২৫ সেপ্টেম্বর।

করোনাভাইরাসের কারণে সম্পূর্ণ ভর্তি প্রক্রিয়া অনলাইন সম্পন্ন করা হবে। শিক্ষার্থীদের শারীরিকভাবে কলেজে উপস্থিত থাকার কোনও প্রয়োজন নেই।

ভর্তি যোগ্যতা

১) আবেদনকারী শিক্ষার্থীকে পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক কাউন্সিলের দ্বাদশ শ্রেণির পরীক্ষা বা স্বীকৃত কোনও বোর্ড থেকে সমতুল্য পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

২) যোগ্য প্রার্থীদের এবার কাউন্সেলিং বা নথি যাচাইয়ের জন্য ডাকা হবে না।

৩) যোগ্য প্রার্থীদের ই-মেল বা টেলিফোনে যোগাযোগের মাধ্যমে সংশ্লিষ্ট কলেজ কর্তৃক সরাসরি অবহিত করা হবে, তারপরে প্রার্থীরা ই-পেমেন্টের মাধ্যমে মনোনীত ব্যাংকগুলোর মাধ্যমে তাঁদের ফি প্রদান করতে পারবেন।

৪) প্রার্থীদের আবেদনের সময় সমস্ত প্রশংসাপত্র জমা দিতে হবে। যদি নথির যাচাইকরণের প্রয়োজন দেখা দেয়, তবে ক্লাস শুরু হওয়ার পরে তা যাচাই করা যাবে।

৫) বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজগুলোকে নির্দেশ দেওয়া হয়েছেে যে, প্রতিটি বিষয়/কোর্সের জন্য নির্দিষ্ট আসন সংখ্যা অনুযায়ী শিক্ষার্থীদের ভর্তি নিতে হবে। এক্ষেত্রে রাজ্য সরকারের নির্দেশ কঠোর ভাবে মেনে চলতে হবে।


সর্বশেষ সংবাদ