বিদেশি শিক্ষার্থীদের পক্ষে যুক্তরাষ্ট্রের আদালতে ২০০ বিশ্ববিদ্যালয়

বিদেশি শিক্ষার্থীদের ব্যাপারে ট্রাম্প প্রশাসনের নতুন সিদ্ধান্তের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিচ্ছে দুই শতাধিক মার্কিন বিশ্ববিদ্যালয়। তাদের দাবি, ট্রাম্প প্রশাসনের নতুন নিয়ম বিদেশি শিক্ষার্থীদের নিরাপত্তাকে হুমকির মুখে ফেলছে এবং প্রতিষ্ঠানগুলো সামনের সেমিস্টারের জন্য কয়েক মাস ধরে যে পরিকল্পনা সাজিয়েছে, তা নতুন করে ভাবতে বাধ্য করছে। খবর আল জাজিরার।

ট্রাম্প প্রশাসনের এ নিয়মের বিরুদ্ধে গেছে হার্ভার্ড ইউনিভার্সিটি এবং ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজি (এমআইটি)। বোস্টনের আদালতে তাদের করা চ্যালেঞ্জকে সমর্থন জানিয়েছে দুই শতাধিক বিশ্ববিদ্যালয় ও ১৭টি রাজ্য। জন হপকিন্স ইউনিভার্সিটিও ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে আদালতে গেছে। ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটি জানিয়েছে, এ ব্যাপারে তারাও আদালতে যাবে।

এদিকে ট্রাম্প প্রশাসন সম্প্রতি সিদ্ধান্ত নিয়েছে, বিদেশি শিক্ষার্থীদের যারা দেশে ফিরে গিয়ে অনলাইনে ক্লাস করতে পারবে, তাদের আর যুক্তরাষ্ট্রে থাকতে দেওয়া হবে না।

জানা গেছে, বিদেশি শিক্ষার্থীদের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ১৭টি রাজ্য। সোমবারই ১৭টি রাজ্য ও কলম্বিয়া জেলা এ ব্যাপারে আদালতে গেছে। তাদের দাবি, ট্রাম্প প্রশাসনের এ ধরনের সিদ্ধান্ত সম্পূর্ণ রাজনৈতিক। শরৎকালে বিশ্ববিদ্যালয়গুলোতে ক্লাস শুরু হলে এ নিয়মের ফলে তা থমকে যেতে পারে বলেও তারা শঙ্কা প্রকাশ করেছে।

ম্যাসাচুসেটসের অ্যাটর্নি জেনারেল মাউরা হিয়েলে বলেন, ট্রাম্প প্রশাসন এ ধরনের নির্বোধ নিয়মের ভিত্তি সম্পর্কে ব্যাখ্যা করার চেষ্টাও করেনি। অথচ, এই নিয়মের ফলে শিক্ষা প্রতিষ্ঠানগুলো তাদের আন্তর্জাতিক শিক্ষার্থীদের তালিকায় রাখা এবং তাদের ক্যাম্পাসে সুরক্ষা দেওয়ার ব্যাপারে সমস্যার সম্মুখীন হতে পারে।

সূত্র : আল-জাজিরা


সর্বশেষ সংবাদ