ঢাকায় সাফ স্কলারদের পুনর্মিলনী অনুষ্ঠিত

ঢাকার এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ে সাউথ এশিয়া ফাউন্ডেশনের (সাফ) বৃত্তি নিয়ে সার্কভুক্ত বিভিন্ন দেশে লেখা-পড়া শেষ করা শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার রাতে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাউথ এশিয়া ফাউন্ডেশনের বাংলাদেশ অধ্যায়ের সভাপতি ড. কামাল হোসেন।

সভাপতিত্ব করেন এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ে উপাচার্য ও সাফের বাংলাদেশ অধ্যায়ের সহ সভাপতি জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারত, পাকিস্তান, শ্রীলংকা, নেপাল ও ভুটানে সাফ শিক্ষাবৃত্তি নিয়ে লেখা-পড়া শেষ করা শিক্ষার্থীরা।

ড. কামাল হোসেন বলেন, “সার্ক যে উদ্দেশ্য নিয়ে গঠিত হয়েছিল তা অনেকটাই ক্ষীন হয়ে যাচ্ছে। এক্ষেত্রে সাউথ এশিয়া ফাউন্ডেশন এর বৃত্তি পেয়ে সার্কের বিভিন্ন দেশে লেখাপড়া করা শিক্ষার্থীদের আঞ্চলিক সম্পর্ক প্রতিষ্ঠায় এগিয়ে আসতে হবে।”
তিনি আরও বলেন, “পারস্পরিক সম্পর্ক প্রতিষ্ঠা করে বিভিন্ন দেশের সংস্কৃতির মধ্যে মিথস্ক্রিয়াই সাফ শিক্ষাবৃত্তির অন্যতম উদ্দেশ্য।”

উল্লেখ্য, প্রতিবছর বাংলাদেশ থেকে ১০জন শিক্ষার্থী সাউথ এশিয়া ফাউন্ডেশনের শতভাগ শিক্ষাবৃত্তি পেয়ে সার্কভুক্ত দেশগুলোর বিভিন্ন বিশ্ববিদ্য্যালয়ে লেখাপড়া করছে। প্রথম বারের মত পূণর্মিলনী আয়োজনের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন সাফের বাংলাদেশ সেক্রেটারি জনাব বাচ্চু শেখ। এ সময় আরো উপস্থিত ছিলেন এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এম আর কবির।


সর্বশেষ সংবাদ