জাপান যাওয়ার পদ্ধতি শেখাবে গ্লোবাল রিক্রুটিং এজেন্সি

  © টিডিসি ফটো

বিশ্বের তৃতীয় অর্থনীতির দেশ হিসেবে জাপানের শ্রম বাজারে সব সময়ই দক্ষ শ্রমিকের প্রয়োজন হয়। জাপানের মতো দেশে গিয়ে কাজ করার স্বপ্ন এদেশের অনেক তরুণই দেখে থাকে।

সম্প্রতি জাপান বাংলাদেশ থেকে দক্ষ শ্রমিক নেওয়ার বিষয়ে বাংলাদেশের সাথে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করে। এর ফলে জাপানে গিয়ে কাজ করার তরণদের আকাঙ্খা বেড়ে গেছে কয়েকগুণ। কিন্তু সেখানে কীভাবে যাবে? কত টাকা লাগবে? ভাষা জানার দরকার আছে কিনা? কেমন দক্ষতা থাকতে হবে? এই সব বিষয় না জানার কারণে আমাদের দেশের সম্ভাবনাময় তরুণদের সেদেশে যাওয়া হচ্ছে না।

জাপান যেতে কী কী প্রয়োজন তার সকল কিছু নিয়ে আগামী ৫ অক্টোবর (শনিবার) ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ধানমন্ডি ক্যাম্পাসের ৭১ মিলনায়তনে ‘ক্যারিয়ার ইন জাপান এক্সপো’ শিরোনামে দিনব্যাপী এক কর্মশালার আয়োজন করতে যাচ্ছে গ্লোবাল রিক্রুটিং এজেন্সি।

সোমবার (৩০ সেপ্টেম্বর) দুপুর ১২টায় ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের ৭১ মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ড্যাফোডিল পরিবারের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নুরুজ্জামান।

সংবাদ সম্মেলনে নুরুজ্জামান বলেন, সম্প্রতি জাপান ও বাংলাদেশের মধ্যে স্বাক্ষরিত সমঝোতার আওতায় বাংলাদেশ থেকে বিপুল পরিমাণ দক্ষ জনবল নেবে জাপান। যার ফলে তরুণদের কর্মসংস্থানের একটি বড় সম্ভাবনার সৃষ্টি হয়েছে। এই সম্ভাবনাকে যেন তরুণরা সঠিকভাবে কাজে লাগাতে পারে সেই জন্য এই কর্মশালার আয়োজন।

তিনি আরও বলেন, বাংলাদেশের তরুণদের জাপানে ক্যারিয়ার গড়ার সুযোগ সুবিধা সম্পর্কে অবহিত করার জন্যই এই ক্যারিয়ার এক্সোপোর আয়োজন। এর মাধ্যমে জাপানে চাকরি প্রত্যাশীদের জাপানি কোম্পানিগুলোর নিয়ম কানুন, কাজের ধরণ, কী কী দক্ষতা প্রয়োজন, শিক্ষাগত যোগ্যতা ভাষাগত যোগ্যতা ইত্যাদি সম্পর্কে স্পষ্ট ধারণা লাভ করতে পারবে।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন, বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইন্সটিটিউটের নির্বাহী পরিচালক কে এম হাসান রিপন, ড্যাফোডিল ইন্সটিটিউট অব ল্যাংগুয়েজ এর পরিচালক এ এস এম হুমায়ুন মোর্শেদ, দীপ্তির নির্বাহী পরিচালক রবীন্দ্র নাথ দাস, ড্যাফোডিল জাপান আইটি লিমিটেডের অপারেশনাল ম্যানেজার মাহাদী হাসান।


সর্বশেষ সংবাদ