দুর্নীতিগ্রস্ত ও নিম্নমানের শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্র বন্ধের সুপারিশ

দুর্নীতি ও শিক্ষার নিম্নমানের কারণে কয়েক হাজার শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্র বন্ধ করে দেয়ার সুপারিশ করা হয়েছে ভারতের জাতীয় শিক্ষানীতির (এনইপি) প্রতিবেদনে।দেশটির মানবসম্পদ উন্নয়ন মন্ত্রণালয় সম্প্রতি এ সংক্রান্ত খসড়া প্রতিবেদন জনমত সংগ্রহের জন্য পাবলিক ডোমেইনে প্রকাশ করেছে। প্রখ্যাত বিজ্ঞানী কৃষ্ণস্বামী কস্তুরীরঙ্গনের নেতৃত্বে ৪৮৪ পৃষ্ঠার এ খসড়া প্রতিবেদনটি প্রণয়ন করা হয়েছে।

খসড়া প্রতিবেদনটিতে বলা হয়েছে, ভারতের কয়েক হাজার ‘টিচার এডুকেশন ইনস্টিটিউশন’ সততা ও বিশ্বাসযোগ্যতায় যথেষ্ট ঘাটতি পরিলক্ষিত হয়েছে। কয়েক হাজার শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্র শিক্ষার গুণগত মান নিশ্চিত করার বদলে ব্যবসায়িক কর্মকাণ্ড নিয়ে ব্যস্ত থাকে। শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্র বা ইনস্টিটিউশনগুলো অতিমাত্রায় বাণিজ্যমুখী হওয়ায় শিক্ষার মান হয়ে পড়েছে মাঝারি ও নিম্নমানের। এদিকে বাণিজ্যিকীকরণের ফলে প্রতিষ্ঠানগুলোকে দুর্নীতি গ্রাস করেছে।

পাশাপাশি শিক্ষকদের মান এতটা কমে যাওয়াকে ভারতের জন্য একটা বড় ধরনের ধাক্কা ও দুঃখজনক বলে উল্লেখ করে প্রতিবেদনটিতে বলা হয়েছে, ভারতে শিক্ষকদের শিক্ষার মান উন্নত করতে ও সততা-বিশ্বাসযোগ্যতার পর্যায়ে পৌঁছতে হলে শিক্ষকতা যে একটা মহান পেশা, সেটা আবার প্রতিষ্ঠা করতে হবে। শিক্ষকতাকে মহান পেশা হিসেবে প্রতিষ্ঠা করার মাধ্যমেই ভারতে একটি সফল স্কুল ব্যবস্থার গোড়াপত্তন পুনরায় সম্ভব হতে পারে বলে মন্তব্য করা হয়েছে এ প্রতিবেদনে। তাই ভালো ইনস্টিটিউশনগুলো শক্তিশালী করার পাশাপাশি নিম্নমানের ইনস্টিটিউশনগুলো বন্ধ করে দেয়ারও সুপারিশ করা হয়েছে এনইপির প্রতিবেদনে।

এনডিটিভি অবলম্বনে


মন্তব্য

সর্বশেষ সংবাদ