কফিন নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে যাওয়ার চেষ্টা ছাত্রজোটের

  © সংগৃহীত

প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে কফিন নিয়ে প্রগতিশীল ছাত্রজোটের মিছিলে বাধা দিয়েছে পুলিশ। আজ বৃহস্পতিবার (১৬ জুলাই) দুপুরে রাজধানীর শাহবাগ মোড়ে তাদের মিছিলে বাধা দেয় পুলিশ। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক আবুল কালাম আজাদের অপসারণের দাবিতে এ কর্মসূচি পালন করেন তারা।

একপর্যায়ে পুলিশ ও জোটকর্মীদের ধাক্কাধাক্কিতে জোটের একজন নারী কর্মী আহত হয়েছেন বলে জানা গেছে। পরে শাহবাগ মোড়েই তারা সমাবেশ শুরু করেন। এ সময় সব সড়কের যান চলাচল বন্ধ হয়ে যায়। এর আগে রাজু ভাস্কর্যের পাদদেশে সমাবেশে জোটের নেতারা বক্তব্য রাখেন।

সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক ও জোটের সমন্বয়ক রাশেদ শাহরিয়ার বলেন, ‘করোনা সংক্রমণের পর দেশের স্বাস্থ্য ব্যবস্থার করুণ দশা দেখেছি। সরকার চিকিৎসা না দিয়ে ফি আরোপ করেছে। ফলে আমরা দেখছি ভেন্টিলেটর ও আইসিইউয়ের অভাবে অনেক মানুষ চিকিৎসা করাতে না পেরে মারা যাচ্ছেন। অথচ স্বাস্থ্যমন্ত্রী সংসদে বলেন, আমাদের ভেন্টিলেটরের দরকার নেই।’

এসময় তিনি স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ দাবি করে বলেন, ‘স্বাস্থ্যখাতে দুর্নীতির জন্য হয়তো কয়েক জনের নাম সামনে আসছে। কিন্তু এর জন্য মন্ত্রণালয় এবং ঊর্ধ্বতন কর্তৃপক্ষ দায়ী। সরকার ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের ব্যর্থতার জন্য স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ দাবি করছি।’

সমাবেশে তারা পাঁচ দফা দাবি জানান। দাবিগুলো হচ্ছে– স্বাস্থ্যমন্ত্রী ও ডিজিকে অপসারণ ও সাহেদ-জেকেজি গংদের শাস্তি নিশ্চিত করা; বিনামূল্যে করোনা টেস্ট ও সবার জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করা; শিক্ষার্থীদের বেতন-ফি ও মেস ভাড়া মওকুফ; পাটকল বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহার করা এবং ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল ও গ্রেফতার ব্যক্তিদের মুক্তি দেওয়া।

এসময় সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ও বাংলাদেশ ছাত্র ইউনিয়নের কর্মীরা উপস্থিত ছিলেন। তাদের সমাবেশ ও মিছিল শেষ হলে শাহবাগ এলাকায় যান চলাচল স্বাভাবিক হয়।


সর্বশেষ সংবাদ