করোনায় মৃতদের দাফনে প্রস্তুত ছাত্রলীগের ৪১ নেতাকর্মী

  © সংগৃহীত

দেশের করোনা-১৯ মহামারির মধ্যে মৃতদের দাফনে বেগ পেতে হচ্ছে অনেককে। স্বাভাবিক মৃত্যুবরণ করলেও দাফনে এগিয়ে আসছেন না কেউ। তবে এর ব্যতিক্রমও আছে। স্বেচ্ছাসেবক হিসেবে অনেকেই এগিয়ে আসছেন দাফন ও সৎকারে।

সে ধরণের একটি নজির স্থাপন করেছে কুমিল্লা উত্তর জেলা ছাত্রলীগ। মৃতদের দাফনে ৪১ জন নেতাকর্মীর সমন্বয়ে একটি স্বেচ্ছাসেবী দল গঠন করেছে তারা। ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয় ফেসবুকে দেয়া এক স্ট্যাটাসে নিজেই এ তথ্য জানিয়েছেন।

তার স্ট্যাটাসে তিনি লিখেছেন, ‘ওরা ৪১ জন। করোনা মহামারিতে মানুষ আতঙ্কিত। এমন সময় কেউ স্বাভাবিক মৃত্যুবরণ করলেও ভয়ে লাশ দাফন করতে আসছে না আতঙ্কগ্রস্ত মানুষ। এমনকি বিভিন্ন এলাকায় লাশ দাফন ও সৎকার কাজে বাধা দেয়ার মতো নির্মম খবর ও আসছে। এমন অস্থির সময়ে ৪১ জনের টিম প্রস্তুত করেছে দেবিদ্বার উপজেলায় কুমিল্লা উত্তর জেলা ছাত্রলীগ।

উপজেলার যে কোন প্রান্তে করোনা আক্রান্ত রোগী মৃত্যবরণ করলে ধর্মীয় রীতিনীতি অনুযায়ী মৃতদেহকে প্রাপ্ত সম্মানের সাথে বিদায় জানানোর আনুষ্ঠানিকতা যথাযথভাবে পালন করতেই তাদের এই উদ্যোগ।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সবসময় বলতেন, ‘ছাত্রলীগের ইতিহাস, বাংলাদেশের ইতিহাস।’ সময়ের প্রয়োজন মেটাতেই এগিয়ে চলা বাংলাদেশ ছাত্রলীগের। ছাত্রলীগের তরুণ সাহসী মুজিব সৈনিকেরা সব সময়ের মতোই আর্তমানবতার সেবায় নিয়োজিত।

সর্বোচ্চ নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করেই করোনা আক্রান্ত লাশের দাফন ও সৎকার করা হচ্ছে। তাই কারও আতঙ্কিত বা উদ্বিগ্ন হবার কারণ নেই। অনেকেই না বুঝে হয়তো বাধা দিচ্ছে। তাদের অনুরোধ করব, এ জাতীয় মৃতদের দাফন ও সৎকারে কোনো বাধা সৃষ্টি না করার।

কারণ, যারা মারা যাচ্ছেন তারাও তো আমাদের কারও না কারও স্বজন। তাই সবার প্রতি আহ্বান, মৃত ব্যক্তির প্রতি আমরা যেন সবাই সম্মানটুকু দিতে পারি।’


সর্বশেষ সংবাদ