সীমান্ত হত্যার প্রতিবাদে অনশন

জাবি শিক্ষার্থী আদীব ‘অচেতন’ হয়ে হাসপাতালে

অনশনরত আদীব
অনশনরত আদীব

সীমান্তে হত্যার প্রতিবাদে অনশনরত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আরিফুল ইসলাম আদীব অসুস্থ হয়ে পড়েছেন। এ জন্য তাঁকে সোমবার রাত সাড়ে ১১ টায় রাজধানীর মগবাজারে ঢাকা কমিউনিটি মেডিকেল কলেজ হাসপাতাল ভর্তি করা হয়েছে। গত শনিবার থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে অনশন করে আসছিলেন এ শিক্ষার্থী।

আরিফকে হাসপাতালে নিয়ে যান সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের সদস্য সাউথ ইস্ট ইউনিভার্সটির শিক্ষার্থী ইনজামুল হকসহ কয়েকজন। ইনজামুল জানিয়েছেন, আদীব অচেতন হয়ে পড়লে তাঁরা তাঁকে হাসপাতালে ওই হাসপাতালে নিয়ে যান। এর আগে সোমবার সন্ধ্যায় প্রেসক্লাবের সামনে চিকিৎসক এনে আদীবকে দেখানো হয়।

চার দফা দাবিতে গত শনিবার বিকেল থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে অনশন শুরু করেন আদীব। আরিফের চার দফা দাবি হলো ভারত-বাংলাদেশ সীমান্তে সব হত্যার আন্তর্জাতিক আইনে বিচারপ্রক্রিয়া শুরু করা। ভারতকে সীমান্তে হত্যার জন্য ক্ষমা চেয়ে আর হত্যা না করার প্রতিশ্রুতি দিতে হবে। সীমান্তে হত্যায় ক্ষতিগ্রস্ত সব পরিবারকে তদন্ত সাপেক্ষে দুই দেশের যৌথ ক্ষতিপূরণ দিতে হবে। জাতীয় সংসদে সীমান্ত হত্যার প্রতিবাদ করে নিন্দা জানাতে হবে। নাসিরের দুই দফা দাবি হলো বাংলাদেশ-ভারত সীমান্তে বিএসএফের হাতে বাংলাদেশের নাগরিকদের হত্যার সব ঘটনার বিচার ও সীমান্ত সমস্যার সমাধান।

গত ২২ ডিসেম্বর ডাকসুতে হামলার সময় তিনিও ভিপি নুরুল হকের সঙ্গে আহত হন। চিকিৎসক তাঁকে তিন মাস বিশ্রামে থাকতে বলেছিলেন।


সর্বশেষ সংবাদ